skin allergy treatments


    অ্যালার্জি এর লক্ষন হলো চুলকানি। এক্ষেত্রে শরীরের যেকোন স্থানে চুলকানি হতে পারে। চুলকানি হওয়ার কারন হলো কোন একটি উপাদান যা দেহের জন্য ক্ষতিকর। রক্তে ইওসিনোফিলের মাত্রা বেশি হলে অ্যালার্জিতে মানুষ আক্রান্ত হয়ে থাকে। অ্যালার্জির অন্যতম লক্ষন চুলকানি হলেও মাঝে মাঝে অ্যালার্জি হলেও চুলকানি হয় না। অর্থাৎ লক্ষন বহিঃপ্রকাশ হয় না। অ্যালার্জি থেকে খুব দ্রুত মুক্তি পাওয়া না গেলেও দীর্ঘমেয়াদি প্রতিষেধক সেবন করার মাধ্যমে সুফল পাওয়া যায়। অ্যালার্জি থেকে মুক্তির উপায়গুলো হল:




    আপেল সিডার ভিনিগার প্রয়োগ

    অ্যাপল সিডার ভিনেগার ওজন কমানো ভালো মাধ্যমে হলেও এর ফলে অ্যালার্জি থেকে মুক্তি পাওয়া যায়।




    এক্ষেত্রে প্রথমেই এক-কাপ পরিমান কুসুম গরম পনিতে (১-২)চামচ পরিমান আপেল সিডার ভিনেগার ভালো ভাবে মিশ্রন করুন। এরপর আপনার দেহের অ্যালার্জি জনিত স্থানে মিশ্রণটি লাগিয়ে নিন। একপর্যায়ে লক্ষ করে দেখতে পাবেন এটি শুকিয়ে গেছে। এবার ঠাণ্ডা পানি দিয়ে ঐ স্থানটি ধুয়ে নিন।




    নারকেল তেল ব্যবহার

    মানবদেহে নারকেল তেলের উপকারীতা অনেক। নারকেল তেলে থাকা ময়েশ্চারাইজিং অ্যালার্জি থেকে দেহকে সুরক্ষা দিয়ে থাকে। 




    একটি বাটিতে চার চা-চামচ পরিমান নারকেল তেল নিয়ে ১০-২০ সেকেন্ড গরম করে নিন। এবার আপনার শরীরের অ্যালার্জি জনিত বা চুলকানি হওয়া স্থানে গরম তেলটি তুলার সাহায্যে লাগিয়ে নিন। মনে রাখতে হবে, এক্ষেত্রে কোন প্রকার ম্যাসাজ করা যাবে না। এটি ৩০ মিনিট বা ১ ঘন্টা লাগিয়ে রাখুন। 





    অ্যালার্জি প্রতিরোধে অ্যালোভেরা 

    অ্যালোভেরা গাছ কম বেশি আমরা সকলেই চিনি। অ্যালোভেরা খেলে যেমন দেহের জন্য উপকারী তেমনি চুল,মুখ সহ দেহের অন্যান্য কাজে গুরুত্বপূর্ণ। ত্বকের অ্যালার্জি উপষমে অ্যালোভেরা ভূমিকা পালন করে। 




    চুলকানি প্রতিরোধে সর্বপ্রথম গাছ অ্যালোভেরা নিয়ে তা ত্বকে লাগিয়ে নিন। আপনার কাছে অ্যালোভেরা না থাকলে বাজার থেকে অ্যালোভেরা সংগ্রহ করুন। চামচ দিয়ে অ্যালোভেরা জেল বের করে বাটিতে নিন। এরপর জেলটি ৩০ মিনিট রেখে দিন। চুলকানি বা অ্যালার্জি জনিত স্থানে হাত দিয়ে লাগিয়ে নিন।





    অ্যালার্জি থেকে মুক্তি পেতে বেকিং সোডা

    রান্নার কাজে বেকিং সোডা ব্যবহার করা হয় এটি করো কাছে অজানা নয়। খাবার সুস্বাদু করার পাশাপাশি বেকিং সোডা ত্বকে জন্যও উপকারী। যেহেতু বেকিং সোডা পিএইচ মান নিয়ন্ত্রণ করে, তাই এটি ব্যবহারে আমাদের সতর্ক থাকতে হবে।



    প্রথমে এক-টেবিল চামচ বেকিং সোডা এক-কাপ পরিমান পানিতে যোগ করে নিন। এরপর ভালভাবে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এটি অ্যালার্জি জনিত স্থানে হাত দিয়ে লাগিয়ে নিন। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

    Post a Comment

    3 Comments