How to stop running nose


    বছরের সব সময় সর্দি হলেও, বেশিরভাগ সময় ঋতুর পরিবর্তনের ফলে মানবদেহে সর্দিজনিত সমস্যা দেখা য়ায়। সর্দি কিংবা নাক দিয়ে পানি পড়া সাধারন সমস্যা হলেও দীর্ঘসময় এ সমস্যা থাকলে তা আমাদের অনেক ভুগায়। সর্দি হলে মানবদেহে আরো অন্য রোগ হওয়ার আশংকা থাকে। ঋতুর পরিবর্তন ছাড়াও অন্য যে কারনে নাক দিয়ে পানি পড়তে পারে তা হল: এলার্জি, কোল্ড ও ফ্লু ইত্যাদি। মূলত সর্দি জটিল কোন ধরনের ব্যাধি নয়, সর্দি হল অন্য অসুখের প্রাথমিক অবস্থা বা উপসর্গ।











    সর্দি হলে আক্রান্ত ব্যক্তি যে অসহনীয় সমস্যায় পড়ে তা হল বার বার নাক পরিষ্কার করা। যার ফলে আক্রান্তকারী খুব বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। সর্দি হলে কয়েকদিন পর নাকের পানি গাঢ় হতে শুরু করে। নাকের পানি ঘন হওয়ার ফলে নাকের ছিদ্র বন্ধ যাওয়ার আশংকা তৈরি হয়। 




    সর্দিতে আমরা নানা ধরনের ঔষধ সেবন করি। সর্দির হলে আমরা যে সকল সমস্যায় পড়ি তা হল: ১)মাথাব্যথা হওয়া

    ২)টনসিল হওয়া

    ৩)হাঁচি-কাশি সমস্যা

    ৪)জ্বর হওয়া

    ৫)শ্বাসকষ্ট অনুভব হওয়া



    আমরা ঘরোয়া ভাবে সর্দি প্রতিকারের উপায় জানব।

    ১)রসুন: রসুন আমাদের দেহের অনেক রোগের প্রতিকার করে থাকে। রসুনে অ্যান্টিসেপটিক থাকার করনে এটি নাকে, গলা, ফুসফুস সহ সর্দিজনিত ইনফেকশন রোধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি ছোট রসুন বা ৪ কোয়া পরিমান রসুন আধা গ্লাস হলকা গরম পানিতে মিশিয়ে খেয়ে নিন। এতে আপনার সর্দির সমস্যা দূর হবে।



    ২)আদা চা: সর্দি প্রতিরোধে আধা চায়ের বিকল্প নেই। এক্ষেত্রে আপনি অবশ্যই প্রথমে বেটে বা অন্য কোন উপায়ে আদার রস বের করে, তা চায়ের সাথে মিশিয়ে নিন। অথবা আদা কুচি করে চায়ের সাথে ফুটিয়ে নিন। দৈদিক অন্তত ৩-৪ বার আদা চা পান করুন। এতে আপনার সর্দি অনেকাংশেই কমবে।



    ৩)লেবু রস ও মধু: মধু এবং লেবুতে থাকা অ্যান্টিইনফ্লামেটরি ও ভিটামিন-সি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কুসুম গরম পানিতে লেবু রস এবং মধু মিশিয়ে পান করুন। এতে নাকের পানি পড়া সহ অন্যান্য রোগ ভাল হবে। তাছড়াও চায়ের সাথে অল্প লেবুর রস ও মধু মিশিয়ে দিনে ২ বার পান করতে পারেন। 



    ৪)হার্বাল চা: নাকের পানি পড়া বন্ধ করতে সক্রিয় ভূমিকা পালন করে হার্বাল চা। আমাদের দেহ থেকে ক্ষতিকর টক্সিন বের করে থাকে হার্বাল চা। যা দেহকে সুস্থ সবল রাখে। তাই সর্দি-কাশি প্রতিরোধে হার্বাল চা পান করা জরুরি। 



    ৫)হট স্যালাইন: হট স্যালাইন নাকের পানি বন্ধ করতে সহায়তা করে। হালকা গরম করা পানিতে লবণ মিশালে প্রস্তুত হয় সর্দিতে কাযর্করী এই হট স্যালাইন। দৈনিক ১-২ বার হট স্যালাইন পান করতে পারেন। যার ফলে নাকের পানি পড়া উপষম হবে। 




    উপরোক্ত উপায়ে আমরা খুব সহজেই ঘরে বসে সর্দি থেকে রক্ষা পেতে পারি। তাই আমরা নিয়ম অনুযায়ী পদক্ষেপ গুলো গ্রহন করব।

    Post a Comment

    0 Comments