Fastest weight loss exercise



    ওজন কমাতে প্রতিদিন নিয়ম মেনে ব্যায়াম করার বিকল্প আর নেই। নিয়ম মেনে ডায়েট ও ব্যায়াম করার মাধ্যমে ওজন কমানো সম্ভব। বিশেষজ্ঞদের ধারনা আনুযয়ী, সপ্তাহে প্রায় ৩০০ মিনিট বা তার চেয়ে বেশি সময় শরীরচর্চা করার মাধ্যমে অতিরিক্ত ওজন কমানোর যায়।






    ১. হাঁটা

    শরীর সুস্থ রাখতে হাঁটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হাঁটার ফলে দেহ বিভিন্ন ভাবে উপকৃত হয়ে থাকে। প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট করে হাঁটাতে পারেন। এতে মানবদেহে প্রায় ১০০ ক্যালোরি বার্ন হওয়ার সম্ভবনা রয়েছে। তবে সবচেয়ে উত্তম নির্দিষ্ট সময়ে যেমন: সকাল ও বিকেলে নিয়মিত হাঁটা।




    ২. দড়ি লাফ করা

    অনেকেই বিভিন্ন কারনে বাইরে গিয়ে হাটতে পছন্দ করেন না। কেউ কেউ কর্মব্যস্ততার বা সময়ের কারনে হাটতে পারে না। তাদের জন্য সবচেয়ে উত্তম উপায় হল দড়ি লাফ। সবচেয়ে দ্রুত ক্যালোরি বার্ন করার উপায় হল দড়ি লাফ। গবেষণায় দেখা গেছে, ওজন কমানোর জন্য ২০ মিনিট হাঁটার চেয়ে ২০ মিনিট দড়ি লাফ বেশি কার্যকরী। এতে পেশি মজবুত হয়।




    ৩. শক্তি প্রশিক্ষণ বা ওয়েট ট্রেনিং

    ওয়েট ট্রেনিং এর দ্বারা ওজন কমানো একটি সহজ উপায়। পেশি গঠনের অন্যতম হাতিয়ার হল ওয়ার্কআউট। আমাদের শরীরে জমা চর্বি কাটতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ওয়েট ট্রেনিং। ওজন কমাতে, দৈনিক প্রায় এক ঘণ্টার করে প্রতি সপ্তাহে প্রায় ৪ বার ওয়েট ট্রেনিং করা প্রয়োজন। তবে খেয়াল রাখতে হবে যে ওয়েট ট্রেনিং একটানা না করে ১ দিন পরপর করা ভালো।




    ৪. সাঁতার-কাটা

    দ্রুত ওজন কমাতে সাঁতার এর ভূমিকা অপরিসীম। বলা যায় যে মানব দেহের জন্য সেরা ব্যায়াম সাতাঁর। অনেকেরই হাঁটু কিংবা পিঠে ব্যথা হয়ে থাকে, তাদের জন্য সাঁতারের বিকল্প নেই। মানবদেহে পেশি গঠন ও মজবুত করতে সাঁতার অত্যন্ত গুরুত্বপূর্ণ। গবেষকদের মতে, প্রতি সপ্তাহে ২-৪ দিন ৩০ মিনিট করে সাঁতার কাটর মাধ্যমে নানা রোগ যেমন: হৃদরোগ, স্ট্রোক, ডায়াবেটিস হওয়া আশংকা কমে। এছাড়াও সাঁতার কাটার মাধ্যমে দেহের ওজন কমে।




    ৫. সাইকেলিং করা

    সাইক্লিং এমন একটি ব্যায়াম যার মাধ্যমে খুব দ্রুত ওজন কমানো যায়। প্রতিদিন ৪০০-৭৫০ পর্যন্ত ক্যালোরি বার্ন করা যায় এক ঘণ্টা সাইকেলিং করে।




    ৬.পাইলেটস

    বিশেষ করে অভিনয় শিল্পীরা দেহকে ফিট রাখার জন্য পাইলেটস করে থাকে। পাইলেটস মানুষের দেহকে মজবুত ও শক্তিশালী করে। আর এর পাশাপাশি দ্রুত দেহের অতিরিক্ত ওজন কমায়।




    ৭. জগিং করা

    হাঁটার মতো ব্যায়াম হলেও জগিং এর মাধ্যমে দেহের ওজন অনেকাংশেই কমে। আমাদের দেহে অক্সিজেনের পরিমান বাড়িয়ে থাকে জগিং। তবে বলা যায় ব্যায়াম হিসে জগিং জনপ্রিয়। মানবদেহে পেশি মজবুত সহ ওজন কমাতে জগিং এর গুরুত্ব অপরিসীম। প্রতিদিন নিয়ম মেনে জগিং করলে দ্রুত ওজন কমানো সম্ভব। 





    ৮. ইয়োগা ব্যায়াম 

    ইয়োগার এর আরেকটি নাম হল যোগব্যায়াম। খুব সহজেই ইয়োগার মাধ্যমে দেহের ওজন কমানো যায়। শারীরিক কার্যকলাপ ও ধ্যান ইয়োগা ব্যায়ামে অন্তর্ভুক্ত রয়েছে । মূলত কাজে মনোযোগী হতে ইয়োগা ভূমিকা পালন করে থাকে। এর সাথে ইয়োগা ক্ষুধাও কমায় বলে, খুব তাড়াতাড়ি ইয়োগার মাধ্যমে ওজন কমানো যায়।




    ৯. সিঁড়ি আরোহণ করা

    সরঞ্জাম না থাকায় অনেকেই ব্যায়াম করতে আগ্রহ হারিয়ে ফেলে। যেহেতু ঘরে শরীরচর্চার ব্যায়াম করা যায় না তাই আমরা সিঁড়িতে ওঠানামা করতে পারি। শুধু মাত্র সিঁড়িতে ওঠানামার মাধ্যমে অনেকাংশে দেহের ওজন কমানো যায়। সিঁড়িতে ওঠানামা করার ফলে রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমে। এর পাশাপাশি হাড় ও পেশি মজবুত এবং শক্তিশালী হয়।

    Post a Comment

    1 Comments