মোটরসাইকেল ইন্সুরেন্স করার নিয়ম



    মোটরসাইকেল বীমা কি

    মোটরসাইকেল আমাদের সবার কাছেই প্রিয়। আমরা সাধারন যাতায়াতের কাজে মোটরসাইকেল ব্যবহার করি। কেউ আবার শখের বসত মোটরসাইকেল ব্যবহার করে। তার মধ্যে অনেকে সাধারন রাস্তায় চালায় আবার কেউ কেউ মহাসড়কে। মোটরসাইকেল বা বাইক নিরাপদে চালানোর জন্য আপনি বাইক ইন্সুরেন্স করতে পারেন। 





    আমরা সাবাই জানি মহাসড়কে মোটরসাইকেল চালানো আর সাধারন রাস্তায় রাইডিং এক নয়। সাধারন হাইওয়ে রাইডিং একটু বিপদজনক হয়। তাই আপনি আপনার বাইকের ইন্সুরেন্স করে নিতে পারেন। এর ফলে আপনার রাইডিং এ কোন দুর্ঘটনা ঘটলে তার ক্ষয়ক্ষতি বীমা কোম্পানি চুক্তি অনুযায়ী কভার করবে। এবং আপনি নিশ্চন্তে রাইডিং করতে পারবেন।



    মোটরসাইকেল বীমা কেন করবেন

    মোটরসাইকেল লেন বীমা হল মোটরসাইকেল চালানোর অনুশীলন বা চর্চার একটি বিশেষ ডিজাইন করা বীমা পলিসি সিস্টেম। যার মাধ্য ব্যক্তির বাইক চালনোর পারদর্শিতা ও বাইকের অবস্থা বিশ্লেষণ করা হয়। এর পর কোন ব্যক্তি মোটরসাইকেল লেন বীমা করতে পারে। ফলে আপনার ব্যবহৃত বাইকের কোন সরঞ্জাম এবং অন্যন্য ক্ষতি কভার করবে বীমা কোম্পানি। আপনার মোটরসাইকেল রাস্তায় বৈধ কিনা তার জন্য লেন বীমা করা জরুরী।



    মোটরসাইকেল ইন্সুরেন্স করার নিয়ম

    মোটরসাইকেল ইন্সুরেন্সের জন্য প্রথমে আপনাকে ইন্সুরেন্স অফিসে যেতে হবে। আপনার মোটরসাইকেল এর কাগজপত্র ইন্সুরেন্স কোম্পানিকে দেখাতে হবে। এবং এর সাথে আপনার ড্রাইভিং লাইসেন্স নিয়ে নিন। আপনার নিকটস্থ কোন ইন্সুরেন্স অফিস না চিনলে, কোন বাইক বিক্রয় প্রতিষ্ঠানে যোগাযোগ করুন। তাছাড়াও আপনি ঘরে বসে অনলাইনে ইন্সুরেন্স করতে পারবেন। তবে ইন্সুরেন্স করার পূর্বে কোম্পানির বৈধতা ও সকল সুযোগ সুবিধা জেনে নিন।



    মোটর ইন্সুরেন্সের কভারেজ

    আপনি যদি আপনার মোটরসাইকেল বীমা করে নেন। তাহলে আপনি বীমা কোম্পানির কর্তৃক যেসকল কভারের পাবেন তা হল: 

    ১. আপনার মোটরসাইকেল চুরি হয়ে গেলে।

    ২. হরতাল কিংবা দাঙ্গায় বাইকের ক্ষতি হলে।

    ৩. কোন বিস্ফোরণ বা সন্ত্রাসীদের দ্বারা বাইকের ক্ষতি হলে। 

    ৪. প্রাকৃতিক কোন দুর্যোগে বাইকের ক্ষয়ক্ষতি হলে। যেমন: ভূমিকম্প, বন্যা, বজ্রপাত, ঝড় ইত্যাদি।

    ৫. তৃতীয় পক্ষের কারনে আইনি দায়বদ্ধতা ইত্যাদি হলে।



    মোটর ইন্সুরেন্স কভারেজ দাবি

    গাড়ির ধরন এবং ক্ষতির ভিত্তিতে মোটর বীমা দাবি নির্ভর করে। আপনার গাড়ির ক্ষতির জন্য কভারেজ দাবি করার জন্য, আপনাকে কোম্পানির নিকট ক্ষতির আনুমানিক বিশদ বিবরণ জমা করতে হবে। এর মধ্যে অন্যতম হল: আপনার ড্রাইভিং লাইসেন্স, পুলিশের রিপোর্ট, গাড়ি সার্ভিসিং বিল ইত্যাদি। তারপর বীমা কোম্পানি সব তথ্যের উপর ভিত্তি করে গাড়ির ক্ষয়ক্ষতি পরিদর্শন করে।
    তবে আপনি যদি বীমা কোম্পানি কর্তৃক সরাসরি বীমা পলিসি না নিয়ে, তৃতীয় পক্ষের মাধ্যমে বীমা করে থাকেন দাবির ক্ষেত্রে একটু সমস্যার সম্মুখীন হতে পরেন।

    Post a Comment

    0 Comments