Benefits of life insurance - লাইফ ইন্সুরেন্স এর সুবিধা


    লাইফ ইন্সুরেন্স কি?

    লাইফ ইন্সুরেন্স ও অন্যান্য সকল বীমায়, বীমা প্রতিষ্ঠান ও গ্রহীতার মধ্যে চুক্তি হয়ে থাকে। আইনগত বৈধতা, সীমাবদ্ধতা সবকিছুর পরিপ্রেক্ষিতে চুক্তি হয়। জীবন বীমার মূল লক্ষ্যই হল মানুষের জীবনকে নিরপদ ও সুন্দর করা। কেননা এতে ব্যক্তির জীবন ক্ষতিগ্রস্থ হলে life insurance(জীবন বীমা) কোম্পানি থেকে এককালীন একটি অর্থ পেয়ে থাকে।






    লাইফ ইন্সুরেন্স করলে কি লাভ?

    লাইফ ইন্সুরেন্স আসলে কি? এটা আমাদের সকলেরই যমন জানা দরকার, তার চেয়ে বেশি দরকার লাইফ ইন্সুরেন্স করলে কি লাভ বা উপকার হবে তা জানা। আমরা অনেকে লাইফ ইন্সুরেন্স সম্পর্কে ভুল ভাবনা নিয়ে পড়ে আছি। আমরা মনে করি এটি অজথা একটা কাজ। কিন্ত না, মানুষের বয়স বাড়লেও সময় দিন দিন কমছে। মানুষের মৃত্যু যেকোন সময় হতে পারে। তাই লাইফ ইন্সুরেন্স করলে, কোন কারনে ব্যক্তির মৃত্যু হলে তার পরিবার নির্দিষ্ট পরিমান অর্থ পাবে। আর যাদের পরিবারে উপার্জনকারী শুধু একজন তাদের জন্য লাইফ ইন্সুরেন্স খুব জরুরী।

    এই ভুবনে কেহই মরতে চায় না। প্রতিটি মানুষই বেঁচে থাকার জন্য যুদ্ধ করে। কিন্তু এ পৃথিবীতে. যেটা সৃষ্টি আছে, তার ধ্বংসও আছে। মানুষেরও তেমনি মৃত্যু হবেই। তাই আমাদের প্রিয়জনদের আর্থিক অবস্থার সমস্যায় না পরে এবং সুন্দর ভাবে জীবন পরিচালনা করতে পারে, তার জন্য আমাদের জীবন বীমা (life insurance) করা উচিত।






    লাইফ ইন্সুরেন্স করার আগে যে বিষয়গুলো জানা জরুরী?

    বর্তমানে আমরা ব্যাংকে টাকা জমা রাখা কিংবা লেবদেন করাকে সবচেয়ে নিরাপদ মনে করি। কিন্তু ব্যাংক সেবা গ্রহন বা একাউন্ট খোলার জন্য ব্যাংকে গিয়ে লাইনে দাড়িয়ে অপেক্ষা করতে হয়। অন্যদিকে বীমা কোম্পানিগুলো নির্দিষ্ট এজেন্ট থাকে। তারা বাড়ি বাড়ি গিয়ে মানুষকে বোঝিয়ে বীমা করেন। 




    কিন্তু বীমা নিয়ে অনেকরই নেতিবাচক ধারনা রয়েছে। মেয়াদ শেষ হওয়ার পর টাকা পেতে হয়রানি কিংবা অন্যান্য সমস্যা। তা আমরা বীমা করার আগে এ বিষয় গুলো জেনে নিব:

    ১. লাইফ ইন্সুরেন্স বা জীবন বীমা করার আগে কোম্পানির কতৃক বীমার সম্পূর্ণ শর্তাদি পড়ে নিভেন। নিজে না বুঝলে অন্যের সাহায্য নিন।

    ২. লাইফ ইন্সুরেন্স বা জীবন বীমার প্রিমিয়াম কিভাবে জমা দিবেন বিস্তারিত জেনে নিন। জীবন বীমার সময় সীমা শেষ হয়ে গেলে কি করতে হবে তা জানুন।

    ৩. মেয়াদ শেষ হলে আপনি কয়দিনের মধ্যে টাকা পাবেন তা জেনে নিন। এবং আপনাকে লত টাকা দিবে তাও জেনে নিন।

    ৪. নির্দিষ্ট সময়ে বীমা কোম্পানি কতৃক আপনার কাংক্ষিত অর্থ না পেলে কী আইনি ব্যবস্থা রয়েছে, তা জানুন।

    ৫. কোম্পানির বৈধতা জেনে নিন।

    Post a Comment

    0 Comments