What does home insurance cover

    What is Home Insurance?

    Home Insurance: বাড়ি বীমা হল এক ধরণের সম্পত্তি বীমা বা ইন্স্যুরেন্স যার মাধ্যমে ব্যক্তিগত বাড়িকে ইন্স্যুরেন্স পলিসির আওতাভুক্ত করা যায়। এই ইন্স্যুরেন্স পলিসির করা থাকলে বাড়ি বা সম্পত্তির বিভিন্ন দুর্ঘটনা বা ক্ষয়ক্ষতির দায় ইন্স্যুরেন্স কোম্পানী নেয়। এমনকি বীমা কোম্পানি এই সকল ক্ষয়ক্ষতির কভারেজও বহন করে থাকে।






    Home Insurance কেন নেওয়া দরকার?

    হোম ইন্স্যুরেন্স বাড়ির কোন প্রকার দুর্ঘটনা বা ক্ষয়ক্ষতি যেমন: আগুন লাগা, নাশকতা, ভুমিকম্প, বন্যা সহ বিভিন্ন প্রকৃতিক দুর্যোগের আর্থিক সুরক্ষা দিয়ে থাকে। সুনিদিষ্ট শর্ত সাপেক্ষে হোম ইন্স্যুরেন্স পলিসি বাড়িতে বিদ্যমান থাকা প্রত্যেকটি জিনিসের কভার করে। তাই আমাদের হোম ইন্স্যুরেন্স সম্পূর্ণ তথ্য জেনে করা উচিত।



    হোম ইন্স্যুরেন্সের সকল কভারেজ

    ১) কোন দুর্ঘটনা বাড়িতে আগুন লাগলে।


    ২) গ্যাস বা এজাতীয় পদার্থে গৃহস্থালীর কোন জিনিসে বিস্ফোরণ হলে।


    ৩) বিভিন্ন প্রকৃতিক দুর্যোগে অর্থাৎ বন্যা, ভূমিকম্প, ঘূর্ণিঝড়, ভূমিধস, টর্নেডো ইত্যাদি কারনে বাড়ির কোন ক্ষয়ক্ষতি ঘটলে।


    ৪) তৃতীয় পক্ষে অর্থাৎ অন্য কারো আঘাতে ক্ষয়ক্ষতি হলে।


    ৫) বাড়ির কোন আসবাবপত্র নষ্ট হয়ে গেলে।


    ৬) টেলিভিশন, হোম থিয়েটার, শীতাতপনিয়ন্ত্রন যন্ত্র, কম্পিউটার সহ অন্যান্য দ্রব্যের ক্ষতি হলে।





    হোম ইন্স্যুরেন্সের ক্ষতিপূরন 

    হোম ইন্স্যুরেন্স পলিসির সকল শর্ত মানলে শুধু বাড়িকেই সুরক্ষা দেয় না। বরং বাড়ির সব উপাদানের সুরক্ষা বা কভারেজ দিয়ে থাকে।

    এর সাথে আপনি চাইলে কোম্পানির শর্ত অনুযায়ী, নিজের পছন্দমত অন্য বীমা সুবিধা ভোগ করতে পারবেন। আপনার ইন্স্যুরেন্স পলিসিটি থেকে আপনি ক্ষতির জন্য অর্থ দাবি করার পরিবর্তে ক্ষতিগ্রস্থ জিনিস পুনরায় প্রতিস্থাপন করার দাবি করতে পারেন।




    প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় হোম ইন্স্যুরেন্স

    প্রাকৃতিক দুর্যোগের কবলে কম বেশি সবাই পরে। বলা যায় বাড়ির মালিকের দুঃস্বপ্ন হচ্ছে প্রাকৃতিক দুর্যোগ। বাড়ির কোন ক্ষতি হলে তা মেরামত করা পরিবারে সবার জন্যই কষ্টকর।

    ভয়াবহ বন্যা, ভূমিকম্প, ভূমিধসের মতো প্রাকৃতিক দুর্যোগ গুলি বর্তমানে প্রকট আকার ধারন করেছে। এ সব দুর্যোগে যারা সম্মুখীন হয়, স্বাভাবিক ভাবে তারা আর্থিক সমস্যায় থাকে। তাই আপনি বাড়ির কোন ক্ষতি থেকে আর্থিক সুবিধা পেতে ইন্স্যুরেন্স পলিসি গ্রহন করা উচিত।




    হোম ইন্স্যুরেন্সের প্রিমিয়ারের দাম

    হোম ইন্স্যুরেন্স পলিসি থেকে আপনি যেসকল সুযোগ সুবিধাগুলি পাবেন, তা নিয়মিত অর্থ প্রাদান থেকে বেশি। ভবনের প্রায় ৫০ লক্ষ টাকা ইন্স্যুরেন্স করার জন্য, প্রতি বছর মাত্র ২,০০০ থেকে ৩০০০ টাকার হোম ইন্স্যুরেন্স নিতে পারবেন।

    এই হোম ইন্স্যুরেন্স পলিসি আপনাকে মানসিক শান্তি দিবে। আপনাকে বিভিন্ন ধরনের বাড়ি কিংবা সম্পত্তি মামলা থেকে রক্ষা করবে। 




    তাই আমাদের সকলের হোম ইন্স্যুরেন্সের করা জরুরী। হোম ইন্স্যুরেন্স করার মাধ্যমে আমরা আমাদের বাড়ির অনাকাঙ্ক্ষিত খরচ কমাতে পারি।

    Post a Comment

    0 Comments