Health Tips - চোখে ব্যথা সবসময় মোবাইল টিপার জন্য


    সারাদিন মোবাইল টিপে চোখে ব্যথা? অবহেলা নয়, যত্ন নিন এভাবে


    সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোবাইল, ল্যাপটপ বা ট্যাবের দিকে সারাদিন তাকিয়ে থাকে না এমন মানুষ খুব কমই রয়েছে। কখনও কাজের বা কখনো বিনোদনের জন্য আমরা মোবাইল ফোন নিয়ে ব্যস্ত থাকি। যার কারনে চোখের নানা সমস্যায় ভুগছেন অনেক মানুষ। বেশিরভাগ মানুষই চুখের সমস্যার কারন বোঝে না। মানষের এই না বোঝাই ঢেকে  আনছে বিপদ! তাঁরা ভুুুুগতে হচ্ছেন নানা রকম চোখের অসুখে। কিন্তু চাইলেই এই বিপদ থেকে খুব দূরে থাকা সম্ভব। এর জন্য মেনে চলতে হবে কিছু নিয়ম-কনুন। (Eye Care Tips)


    ১) কোন কাজ করলে ল্যাপটপ বা ফোনের স্ক্রিনের (Screen) দিকে একটানা তাকিয়ে থাকবেন না। মাঝে মধ্যে  চোখকে আরাম দিন অন্যদিকে তাকিয়ে। ২মিনিট চোখ বন্ধ করে চোখকে বিশ্রাম দিন।

    ২) কাজ থেকে বিরতি নিয়ে চুখে হালকা পানি দিন। হলকা ঠান্ডা জীবাণুমুক্ত টিউবওয়েলর পানি দেওয়াই ভাল। পানিতে ভেজা চোখ তুলো দিয়ে বা গামছা দিয়ে মুছে নিন। ফলে চোখ আরাম পাবে।

    ৩) শরীরের মতো চোখেরও ব্যয়াম আছে। যার ফলে দৃষ্টিশক্তি সবল থাকে। প্রতিদিন একবার হলেও চোখের ব্যয়াম করে নেয়া জরুরি। যেমন, দূরের কোন কিছু দেখার চেষ্টা করুন ২-৩ মিনিট। তার পর সামনের কোনও কিছুর দিকে দেখেন। এই রকম ৪-৫ বার করুন। এতে দৃষ্টিশক্তি সবল হয়।

    ৪) প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে সবুজের গাছের দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকুন। সবুজ রং আমাদের চোখে আরাম দেয়ার ক্ষেত্রে ভূমিকা পালন করে । রোদে বের হলে পারলে সানগ্লাস পড়ে বের হওয়া উচিৎ। ফলে চোখ ভাল এবং সতেজ থাকে।

    ৫) ড্রাই আইয়ের (Dry Eye) অথবা কোনো জটিল সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী  আর্টিফিসিয়াল টিয়ার ড্রপ ব্যবহার করুন। এর ফলে চোখের আরাম ও ক্লান্তি দূর হবে।

    ৬) মোবাইল-ফোন দেখতে দেখতে আমাদের চোখে ব্যথা অনুভব হতে পারে। সাথে সাথে মোবাইল দেখা বন্ধ করুন এবং কিছুক্ষণ চোখ বন্ধ রাখুন।




    Post a Comment

    0 Comments