মেসেঞ্জারের গোপন সেটিংস


    বিশ্বে জনপ্রিয় একটি app হল মেসেঞ্জার। আমরা মনের ভাব আদান প্রদান করে থাকি কথা বলে। কিন্তু যখন দূরের কোন ব্যক্তির সাথে কথা বলা দরকার হয়, তখন আমরা মোবাইলে ফোন করি। এতে আমাদের নির্দিষ্ট টাকা চার্জ করা হয়।

    কিন্তু মেসেঞ্জার এ কথা বলা কিংবা বার্তা পাঠালে কোন চার্জ করা হয় না। এই মেসেঞ্জারের সব গোপন সেটিংস জেনে নেয়া যাক। 

    ১. মেসেঞ্জারে secret conversation ব্যবহার

    আমরা জীবন ধারনের জন্য একে অন্যের সাথে না বিষয়ে কথা বলি বা পরামর্শ নেই। অনেক কথা রয়েছে যেগুলো আমাদের গোপনীয়তা বজায় রাখতে হয়। আর মেসেঞ্জারে আমাদের সামনে এমনই এক আকর্ষণীয় ফিচার নিয়ে হাজির হয়েছে। secret conversation ওপশন চালু করলে আপনার সব মেসেজ যার কাছে পাঠাবেন, সে পড়ার সাথে সাথেই ডিলিট হয়ে যাবে। 

    ১.১) Secret Conversation চালু করা

    যার সাথে কথা বলবেন তার Message ওপশানে যান। ডান পাশে একদম উপরে i বাটন দেখতে পাবেন। সেখান থেকে i বাটনে ক্লিক করুন। এর পর লক্ষ করুন Go to Secret Conversation নামক একটি option রয়েছে। এর পর এই option সিলেক্ট করুন। সাথে সাথে আপনার গোপন কথা অর্থাৎ Go to Secret Conversation চালু হয়ে যাবে। 

    ১.২) Secret Conversation বন্ধ করা

    আপনি যে Secret Conversation টিতে আছেন, তার ডান দিকে উপরে পুনরায় i বাটনে ক্লিক করুন। এরপর Delete Conversation নামক option দেখতে পাবেন। এখানে আলতো করে ক্লিক করুন। 

    ২. মেসেঞ্জারের পুরনো সব ছবি খুঁজে বের করা

    প্রথমে আপনার হাতে থাকা মোবাইলের মেসেঞ্জার নামক বহুল জনপ্রিয় app টি ওপেন করুন।মেসেঞ্জারে যে chat বা group এর সকল ছবি বের করতে চান, সেটিতে যান। এরপর ডান দিকে উপরে থাকা i বাটনে ক্লিক করুন। সেখানে View Photos & Videos নামক একটি option আপনার সামনে আসবে। এই option এ ক্লিক করুন এবং আপনার কাংক্ষিত ফলাফল অর্থাৎ আপনার মেসেঞ্জারের ঐ chat বা group এর সকল ছবি চলে আসবে। 

    ৩. কোন বিরক্তিকর গ্রুপ বা চ্যাটের Notification বন্ধ করা

    যে chat বা group এর Notification বন্ধ করতে চান, তার মধ্যে প্রবেশ করুন। উপরে থাকা সেই i বাটনে ক্লিক করুন। তারপর আপনার সামনে কিছু option দেখতে পাবেন। একটু লক্ষ করলেই দেখতে পাবেন Mute নামক একটা option রয়েছে। Mute নামক option এ ক্লিক করুন। তারপর দেখবেন আপনার সামনে Mute message notification, Mute call notification, Mute message and call notification নামক ৩ টি option আসবে। আপনি আপনার প্রয়োজন মতো যে কোন একটি select করে ok বাটনে করুন। তারপর কিছু সময় আসবে এবং not still I am back অপশান পাবেন। আপনার প্রয়োজন মত একটি select করুন। 

    ৪. নিরাপদে মেসেঞ্জার chating করুন

    সর্বপ্রথম আপনার মেসেঞ্জার app এ যান। যার সাথে কথা বলবেন তার Message ওপশানে যান। পুনরায় i বাটনে ক্লিক করুন। তারপর আপনি Vanish mode নামক এই option দেখতে পাবেন। এই option এ ক্লিক করলে দেখবেন Vanish mode এর switch. সেখান থেকে আপনি আপনার ইচ্ছা মত on এবং off করতে পারবেন। 

    তাছাড়াও এর চেয়েও সহজ মাধ্য হল, যার সাথে কথা বলবেন তার Message ওপশানে যান। নিচ থেকে উপরের দিকে টানুন। তারপর আপনার Vanish mode চালু হয়ে যাবে। 

    ৫. মেসেঞ্জার Theme এড

    ৫.১) মেসেঞ্জার chating এ থিম এড করা

    আগের মত যার সাথে কথা বলবেন তার Message ওপশানে যান। এবার i বাটনে ক্লিক করুন। এখন Theme সিলেক্ট করুন। সেখান থেকে আপনার পছন্দ মতো theme এড করুন। 

    ৫.২) মেসেঞ্জার chating এ থিম রিমুভ করা

    পুনরায় আগের অবস্থায় যেতে চাইলে আবার i বাটনে ক্লিক করে theme সিলেক্ট করুন। সেখানে দেখতে পবেন এসবগুলো theme এর মধ্যে সাদা একটি theme আছে, তা select করুন। 

    ৬. মেসেঞ্জারে Dark Mood অন করা

    Dark mood আমাদের সকলেরই পরিচিত। কেননা Dark Mood এ মোবাইল ব্যবহার করলে চোখে আলো কম লাগে। আপনার মেসেঞ্জারে প্রবেশ করে উপরে বাম পাশে আপনার প্রোফাইলে ক্লিক করুন। তারপর Dark Mood দেখতে পাবেন। ক্লিক করুন, এবার দেখতে পাবেন অন এবং ওফ ১ টি oprion রয়েছে। প্রয়োজন অনুযায়ী আপনি যেকোনটি সিলেক্ট করতে পারবেন।

    Post a Comment

    1 Comments

    1. nice explanation.I am web developer and SEO expert you can follow mysite

      ReplyDelete