Health Tips Bangla - শ্যাম্পু করার আগে কি করা জরুরি?

     যখন শ্যাম্পু করবেন, তার আগে কেন নারকেল তেল দিয়ে মালিশ করতে হবেই? জানা যাক এ বিষয়ে কী বলছেন চর্মরোগ বিশেষজ্ঞ, কসমেটোলজিস্ট ডাঃ অপর্ণা সান্থানাম।




    নিজস্ব প্রতিবেদন: আমরা যতটুকুই বুঝি অথবা না-ই বুঝি, আমাদের চুল ভিষণ ধকল সহ্য করে। চুলের জন্য নিয়মিত আমরা যে রাসায়নিক প্রোডাক্ট ব্যবহার করা, খর জল, দূষণ, এমনকি অতিবেগুনি রশ্মির কারণেও আমাদের চুলের প্রোটিন নষ্ট হয়, এমনকি আদ্রতাও নষ্ট হয়। এর কারনে আমাদের চুল বর্ণহীন, রুক্ষ ও নির্জীব দেখায়। তাছাড়াও কড়া রাসায়নিকযুক্ত কিছু শ্যাম্পু আছে, যেগুলো ব্যবহার করলে চুলে যন্ত্রনা হয় ৷ অনেকেই দাবি করে যে, তিনি এমন শ্যাম্পু ব্যবহার করেন যাতে অ্যামোনিয়াম কন্টেন্ট অল্প আর প্রাকৃতিক উপাদান বেশি। কিন্তু এই ধরণের শ্যাম্পুও চুলের অনেক ক্ষতি করতে পারে, কারণ শ্যাম্পু ব্যবহারের মাধ্যমে চুলের প্রোটিন ধুয়ে বেরিয়ে যাওয়া অনিবার্য।

    শক্ত ও চকচকে থাকার জন্য চুলের যতটুকু তেল না হলেই নয়, ততটুকু ধরে রাখতে এখন পর্যন্ত যা জানা গেছে, তা হল শাওয়ারের তলায় দাঁড়ানোর আগে চুলে তেল লাগানো। মনে রাখতে জরুরি, যে কোন রকম তেল লাগালেই হবে না। এমন ধরনের তেল মাখতে হবে, যার মধ্যে চুলের গভীরে প্রবেসের মতো এবং গোড়া পর্যন্ত পৌঁছানোর মতো উপাদান আছে। তবেই শ্যাম্পুতে যে সকল রাসায়নিক পদার্থ থাকে, তা থেকে চুলের গোড়াটা বাঁচানো যাবে। এ জন্য চুলে শ্যাম্পু লাগানোর আগে ভাল করে নারকেল তেল দিয়ে মালিশ করতে হবেই! জেনে নেয়া যাক এ প্রসঙ্গে কি বলছেন চর্মরোগ বিশেষজ্ঞ, কসমেটোলজিস্ট ডাঃ অপর্ণা সান্থানাম (Dr Aparna Santhanam)




    নারকেল তেল হল অল্প কয়েকটা বহুমুখী চুলের তেলের মধ্যে একটা, যা চুলের গভীরে সঠিক ভাবে পৌঁছাতে পারে। নারকেল তেল যে চুলের আর্দ্রতা বজায় রাখে শুধু তা নয়, প্রয়োজনীয় প্রোটিনও ধরে রাখে। যার ফলে চুল ধোয়ার সময় প্রোটিনের কোন ক্ষয় হয় না, চুল হয় শক্ত ও স্বাস্থ্যকর। শ্যাম্পু করার পূর্বে নারকেল তেলের সাথে আমলকি, পেঁয়াজ, তিল, কালো জিরের মত বিশেষ উপাদান মিশিয়ে চুল মালিশ করা নেয়া ভাল। এটি চুলের বৃদ্ধি ও স্বাস্থ্য ঠিক রাখার এক সহজ পদ্ধতি।

    আপনার চুলের কতটুকু যত্ন প্রাপ্য তার উপর নির্ভর করে আপনি আগের রাতে নারকেল তেল মালিশ করে রাখবেন, নাকি চুল ধোয়ার আগে মালিশ করবেন। শ্যাম্পু করা দেয়ার কোন সঠিক উপায় নেই, এই জন্য তার আগে চুলে লাগানোর মত একটা নারকেল তেলের মাস্ক বানানোর একটি পদ্ধতি নীচে দেওয়া হল। খুব সহজেই আপনি নিজের হাতে এই মাস্ক বানিয়ে ফেলতে পারবেন। এই মাস্ক আমাদের চুলের প্রয়োজনীয় আর্দ্রতা রক্ষা করবে।

    ১) আধা কাপ অলিভ ওয়েল তেলের সাথে এক কাপ পরিমান নারকেল তেল একটা পরিষ্কার পাত্রে ঢেলে ভালভাবে ঝাঁকিয়ে নিন।

    ২) হাত দিয়ে ভালভাবে আপনার চুলের গোছাগুলোতে এবং মাথার তালুতে মালিশ করুন এবং ৩০-৪৫ মিনিট রেখে দিন (প্রয়োজনে তার চেয়ে বেশি কিংবা সারা রাতও লাগিয়ে রাখতে পারেন)।

    ৩) পারলে একটি হালকা গরম তোয়ালে ৩৫-৪৫ মিনিট মাথায় বেঁধে রাখতে পারেন। (না করলে ও চলে)

    Post a Comment

    4 Comments