Beauty Tips: ত্বকের যত্নে ঘরোয়া পদ্ধতি জেনে নিন

    কিছু নিয়ম অনুযায়ী চললে ত্বকের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন এ বিষয়ে বিস্তারিত ভাবে সসম্পূর্ণ জানা যাক




    বর্ষা মৌসুম এলেই বাড়ে ত্বকের বিভিন্ন সমস্যা। বর্ষাকালে আর্দ্রতা বেশি হওয়ায় ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। বর্ষার আবহাওয়া স্যাঁতসেঁতে ও ভেজা ধরনের হয়ে থাকে। যার ফলে ছত্রাকের সংক্রমণ হয় এবং পাশাপাশি ত্বকে একটু ট্যান, কালচে কালচে ভাব সহ আরও অনেক সমস্যা একটির পর আর একটি বাড়তে থাকে। বর্ষায় কালের পাশাপাশি সবসময়, কিছু নিয়ম-কানুন ঠিক মতো মেনে চলতে পারলে পুরো বছরই ত্বকের বিভিন্ন সমস্যা সহজে প্রতিকার করা সম্ভব। চলুন এ সম্পর্কে বিস্তারিত জানা যাকঃ

    ত্বক সুস্থ্য রাখতে ৫ টি গুরুত্বপূর্ণ টিপসঃ
    ১. কখনো মেকআপ সহ রাতে ঘুমোতে যাবেন না। মেকআপ ভাল করে না তুলে ঘুমালে ত্বকের রোমকূপ বন্ধ থাকবে। যার ফলে ত্বকের অনেক ক্ষতি হওয়ার সম্ববনা থাকে। এজন্য রাতে ঘুমানোর আগে ভিটামিন-ই সমৃদ্ধ  কোন মেকআপ রিমুভার এর মাধ্যমে ত্বক ভালভাবে পরিষ্কার করুন।

    ২. মুখের সারা দিনের ময়লা জমে ত্বকের বারোটা বাজাতে পারে। এ কারণে মেকআপ না করলেও প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে শুকনো করে মুছে নিন। এর ফলে ত্বক অনেক সতেজ থাকবে।

    ৩. মুখ ফেসওয়াশ দিয়ে ধৌত করে ত্বকের পিএইচ ব্যালান্স কমে গিয়ে ত্বক শুষ্ক হওয়ার সম্ভাবনা থাকে। এর ফলে অবশ্যই মুখ ধোয়ে কোন রকম টোনার লাগিয়ে নিন। যা ত্বকের পিএইচ ব্যালান্স ঠিক রাখতে ভূমিকা পালন করে।

    ৪. রাতে ঘুমোতে যাওয়ার সময় ত্বক ভাল করে ময়শ্চারাইজ করা প্রয়োজন। কিন্তু যে কোনও ধরনের  ময়শ্চারাইজার না দিয়ে, ভাল নাইট ক্রিম দিয়ে মুখের ত্বকে ৪-৫ মিনিট মালিশ করুন। এর ফলে ত্বকের আর্দ্রতা সঠিক থাকে।

    ৫) সপ্তাহে কোন এক রাত মুখে মাস্ক দিয়ে ঘুমিয়ে পড়ুন। ঘুম থেকে উঠে মুখ হাল্কা গরম পনি দিয়ে ধুয়ে ফেলুন। কিন্ত  এর জন্য নিজের ত্বকের প্রকৃতি অনুযায়ী সঠিক মাস্ক নেয়া জরুরি।

    Post a Comment

    3 Comments

    1. Its amazing tips. Its very important tips for all kinds of people.

      ReplyDelete
    2. Its nice and infomative, keep it up.
      If you wana info about fashion and mobile and pakistan tourist destinations kindly check this blog
      👇👇👇👇👇👇👇
      www.pakistantravelerspk.blogspot.com

      ReplyDelete