Android apps - WhatsApp আনইনস্টল করার পরও থে যায় সব তথ্য সব তথ্য। ডিলিট করুন




     
    আনইনস্টল করলেই মুছে যাবে WhatsApp এর সব তথ্য  এমনতর ধারণা প্রায় আমাদের সকলেরই। কিন্তু এটি ভুল ধারণা। আপনার সব তথ্য ডিলিট করে তারপর  আপনার WhatsApp অ্যাকাউন্ট ডিলিট করতে হবে। জেনে নেয়া যাক কিভাবে সম্পূর্ণরূপে এ কাজ করবেন।





    এই সময় ডিজিটাল ডেস্ক: পুরো বিশ্বের অন্যতম একটি জনপ্রিয় messaging সার্ভিস হল WhatsApp। এখন বেশির ভাগ মানুষের smartphone এ এই messaging অ্যাপ ইনস্টলড রয়েছে। স্মার্টফোন ব্যবহার করেন কিন্তু ফোনে WhatsApp নামক messaging এই app নেই এমন মানুষ খুঁজে পাওয়া খানিকটা কষ্টকর। WhatsApp ইউজাররা হ্যাকারদের নিশানা হয়ে ওঠার অন্যতম কারন হল এর বিপুল জনপ্রিয়তার । হ্যাকারদের একমাত্র লক্ষ্য হল পুরো বিশ্বের গ্রাহকদের WhatsApp অ্যাকাউন্টের দখল নেয়া ও তাঁদের সমস্ত ব্যক্তিগত তথ্যকে হাতিয়ে নেয়া। WhatsApp এর এই প্রাইভেসি পলিসি জন্যই বর্তমানে অনেক গ্রাহক সুরক্ষিত মেসেজিং অ্যাপ হিসেবে ব্যবহার শুরু করেছেন Telegram ও Signal মতো app.



    আপনিও কি চান WhatsApp ব্যবহার বন্ধ করতে, তবে আপনার নেয়া পরিকল্পনাটি একদম ঠিক। WhatsApp শধু আনইনস্টল করে দিলেই WhatsApp থেকে আপনার সব তথ্য  মুছে যাবে না। এরকম কোন ধারণা করে থাকলে আপনার ধারনাটি সম্পূর্ণই ভুল। WhatsApp এ থাকে যাবে আপনার সব গুরুত্বপূর্ণ তথ্য ও ডেটা। তাই WhatsApp ব্যবহার সম্পূর্ণভাবে বন্ধ করার পূর্বেই আপনার সব তথ্য বা ডেটা ডিলিট করে নিতে হবে। জেনে নিন কিভাবে মুছে নিতে হয় এই তথ্য।আমরা যারা Android ফোন ব্যবহার করে থাকি তারা WhatsApp অ্যাকাউন্ট ডিলিট করব কী উপায়ে?  

    *Android ব্যবহারকারীরা নিজের ডিভাইসে WhatsApp নামক app টি open করুন।

    * স্ক্রিনের উপরে ডান  পাশে লক্ষ্য করলে থ্রি ডট মেনু দেখবেন ও সেখানে ট্যাপ করুন।

    *  তারপর WhatsApp এর Settings অপশনটিতে যান।

    * Settings অপশন থেকে Account সিলেক্ট করুন।

    * এরপর Delete My Account অপশন লক্ষ্য করুন ও Click করুন।

    * স্ক্রিনে WhatsApp account এর ফোন নম্বর দিয়ে দিন।

    * WhatsApp ব্যবহার বন্ধ করার কারন জানতে চাবেন কোম্পানি থেকে।

    * পুনরায় Delete My Account অপশন Click করুন।

    * এরপর সম্পূর্ণভাবে আপনার WhatsApp accounts এর সব তথ্য delete হয়ে যাবে।

    * iOS ব্যবহারকারীরা তাদের ফোনে WhatsApp open করে নিন। স্ক্রিনের ঠিক নীচের অংশ থেকে Settings অপশন open করুন। Account delete করার বাকি সকল উপায়গুলো Android ব্যবহাকারীদের সঙ্গে একই রকম।অন্যদিকে গ্রাহক ধরে রাখার জন্য একটি পর একটি নতুন ফিচার যোগ করছে WhatsApp। এর মধ্যে অন্যতম একটি  ফিচার হল View Once। এটি ফলে কোনও ছবি পাঠানো হলে, তা দেখা যাবে শুধুমাত্র একবারই। তাছাড়াও, দ্রুত WhatsApp এ message রিঅ্যাকশন ফিচার আসছে । যার মধ্যমে Instagram, Twitter, iMessage এর মতো প্রতিটি  মেসেজে আলাদাভাবে রিঅ্যাকশন প্রদান করা  সম্ভব। Emoj এর মাধ্যমে যে কোনও ধরনের chat হোক ব্যক্তিগত কিংবা গ্রুপে প্রত্যেকটিতেই রিঅ্যাকশন দেয়া সম্ভব হবে WhatsApp গ্রাহকদের।