life insurance policy


    জীবন বীমা পলিসি নির্ধারন পদ্ধতি 

    সাধারন ভাবে কোন কাজ সম্পর্কে ধারনা না থাকলে সেটা আমাদের অনেক কঠিন মনে হয়। তেমনি জীবন বীমার পলিসি বা নিয়মের কোনটি আমাদের জন্য নেয়া উত্তম তা আমরা নিজেরা নির্বাচন করা খুব কঠিন হয়ে পড়ে। কিছু কিছু ক্ষেত্রে আবার আমরা বিভ্রান্তিকর পরিস্থিতির মুখে পরে যাই। তবে জীবন বীমার পলিসির নিয়ম গুলো আমাদের সর্বোত্তম ভালভাবে পড়ে নিতে হবে বা জেনে নিতে হবে। জীবন বীমা নিয়মতান্ত্রিক এসকল পলিসির মধ্যে যেটা সহজলভ্য তা আমরয় চয়ন করব। জীবন বীমা শর্ত অনুযায়ী আপনার শারীরিক সকল প্রকার অসুস্থতার কভার বা তার সম-মূল্যের অর্থ প্রদান করবে।



    life insurance policy



    জীবন বীমা নীতি বাছাইকরন

    আপনি যে টাইপের বীমা খুঁজে বেড়াচ্ছে বা ভাবছেন তা বিস্তারিত আলেচনার মাধ্যমে জানা যাক। সেরা জীবন বীমা বলতে কেবল মাত্র সস্তা বা কম মূল্যে ক্রয় করা বীমা নয়। সেরা জীবন বীমা হল কম মূল্যের পাশাপাশি ৫০ বয়সের নাগরিগদের বীমা। আবার যদি আপনি ২০ থেকে ৩০ রয়সের হন, তবে সারা জীবন কভার করবে এমন জীবন বীমা পলিসি বাছাই করুন। তবে জীবন বীমার ক্ষেত্রে আপনার সকল যাবতীয় কার্যকলাপ বিবেচনা হবে। আপনার চিকিৎসার সকল ইতিহাস যেমন: কখন কি অসুখ হয়েছিল। 




    শুধু তাই নয় আপনার পরিবারের সকলের চিকিৎসা সম্পর্কে জানা হবে। তাছড়াও আপনার ধুমপান, তামাক সেবন, বর্তমান শারীরিক অবস্থা ইত্যাদি তথ্য দিতে হবে। এসব তথ্যের ভিত্তিতে আপনার মাসিক বা বাৎসরিক প্রিমিয়ামের পরিমান নির্ধারিত হবে। যেহেতু সকল বয়সের মানুষের জন্য জীবন বীমা এক রকম হয় না। তাই অন্য বয়সের মানুষের কাছ থেকে জানা তথ্যে ভিত্তিতে বীমা না করে, সঠিক তথ্যের ভিত্তিতে বীমা করতে হবে।





    অনলাইন জীবন বীমা পলিসি

    অফলাইনের পাশাপাশি অনলাইনে এখন সকল কিছুর চাহিদা বাড়ছে। অনলাইনে বীমা করা এখন খুবই সহজ হয়েছে। এক্ষেত্রে আপনি আপনার ডিভাইসের থাকা যে কোন একটি ব্রাউজারে গিয়ে "জীবন বীমা" লিখে সার্চ করুন। এর পর যেকোন একটি ওয়েব সাইট যাচাই করে বীমা ক্রয় করতে পারেন। তবে অনেক ফেইক বা ভুয়া সাইটও রয়েছে। এ জন্য আপনাকে সাবধানতা অবলম্বন করতে হবে। যদি আপনি অনলাইনে জীবন বীমা করা ঝামেলাও মনে করেন। তবে আপনি সেখান থেকে বীমা সম্পর্কে ধারনা লাভ করতে পারবেন।

    Post a Comment

    1 Comments