মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়


    মোবাইল বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ডিভাইস। মোবাইল তথ্য আদান-প্রদানের জন্য তৈরি হলেও বর্তমানে এটি বিনোদনের মাধ্যম হিসেবেই সবচেয়ে বেশি ব্যবহার হয়। এখন মোবাইল প্রায় সব মানুষের কাছে আছে। তবে বাটন ফোন থেকে স্মার্টফোন ব্যবহারকারী অনেক বেশি। কেউ কেউ আবার দুটি করেও মোবাইল ব্যবহার করে থাকে।




    এই জন্য আমাদের মোবাইল কিভাবে ব্যবহার করলে বেশি দিন চালবে তা জানা প্রয়োজন। চলুন জেনে নেয়া জাক মেবাইলের আয়ু বাড়ানোর উপায়। 



    You May Also like_






    নিচে দেয়া মোবাইলের সেটিংস গুলো আপনার জন্য খুবই গুরূত্বপূর্ন। তবে একবার শিখে নিলে আপনার কাছে পানিভাত মনে হবে। তাই দেরি না করে চলুন শিখে নেই।

    অপ্রয়োজনীয় প্রি-ইনস্টল সকল সফটওয়্যার ডিজেবল করুন।

    যখন এন্ড্রোয়েড মোবাইল বা স্মার্টফোন (smartphone) কেনা হয়, তাতে আগের থেকে install থাকে কিছু অপ্রয়োজনীয় সফটওয়্যার। যা আমরা কখনো ব্যবহার করে থাকি না। এমনকি এই সফটওয়্যার গুলো কখনো ব্যবহার করার প্রয়োজনও পরে না। এসকল সফটওয়্যার (app) মোবাইলের Internal Storage (ফোন মেমোরি) জায়গা দখল করে থাকে। যার ফলে মোবাইল একটু স্লো হয়ে থাকে। এই সফটওয়্যার গুলো background এ চলতে থাকে। যার মানে হল আপনি যদি এইগলোতে নাও যান, এগুলো আপনার Ram, Rom, Storage, Mobile Data সকল কিছু ব্যবহার করে নিজে নিজে চলতে থাকবে।


    এজন্য মোবাইলের ব্যাটারী, স্পিড, মেমোরি অজথা না ক্ষয় করে pre-installed সফটওয়্যার গুলো এখনই আপনার মোবাইল থেকে Disable করে নিন।


    Apps disable করার ফলে, মোবাইল ফোনে থাকলেও এই app গুলো কাজ করে না Background চলে না। প্রয়োজন হলে আপনি ঐ apps গুলি ব্যবহার করতে পরবেন।


    Android apps disable করতে প্রথমে আপনার মোবাইলের settings এ চলে যান। সেখান থেকে App Manager বা app নামক আপশনে যান। এবং disable অপশনে ক্লিক করুন।



    মোবাইলের ব্যাটারির চার্জ থাকে না?

    আপনি কি মোবাইল চার্জে দিয়েই টিপাটিপি করেন? তাহলে সাবধান! আজ থেকেই মোবাইল চার্জে রেখে ব্যবহার বন্ধ করুন। মোবাইলের ব্যাটারিতে ডেমেজ বা নষ্ট হওয়ার অন্যতম কারন এটি। এতে অল্প দিনেই ব্যাটারির উপর ক্ষতিকর প্রভাব পড়বে।


    ১. একটি গোপন ট্রিকস হল, আপনার স্মার্টফোনটি ৯০%-৯৫% পর্যন্ত চার্জ দিন। এর বেশি কখনো চার্জ দিবেন না।

    ২. চার্জ ২০% এ নেমে এলে স্মার্টফোন ব্যবহার থেকে বিরত থাকুন। এতে আপনার স্মার্টফোনের Battery দীর্ঘদিন টিকবে।

    ৩. কিংবা কখনো যদি ১০০% চার্জ হয়ে যায়, দ্রুত মোবাইল চার্জারের সংযোগ বিচ্ছিন্ন করুন।

    ৪. আর রাতে ঘুমানোর সময় আমরা অনেকেই মোবাইল চার্জে দিয়ে ঘুমিয়ে পরি। এটা মোবাইলের Battery-কে Damage করার জন্য সবচেয়ে বেশি দায়ী(important

    ৫. মোবাইল চার্জ থেকে খুলার সাথে সাথে টিপা শুরু করবেন না। চার্জ থেকে খুলার কমপক্ষে ৩০ মিনিট বা ১ ঘন্টা পর মোবাইল টিপা উচিৎ। 




    উপরে টিপস গুলি follow করলে আপনার ব্যাটারির কখনো সমস্যা হবে না। এর পাশাপাশি আপনার মোবাইলের জন্যও এই টিপস গুলো অনেক উপাকারী। অনেক দিন ভাল থাকবে আপনার ব্যবহৃত স্মার্টফোনটি।

    Post a Comment

    0 Comments