Touch Typing করতে চান? সবচেয়ে কম সময়ে সবার চেয়ে দ্রুত টাইপং শিখে নিন।



    আমরা আশেপাশের কিছু মানুষকে কম্পিউটার বা ল্যাপটপ টাইপিং করতে দেখে নিশ্চয়ই অবাক হয়েছি। কারন তাদের কম্পিউটারে টাইপিং এত দ্রুত যে, সকলের নজর কাড়ে।




    তাদের দেখে হয়তো আপনারও তাদের মত টাইপিং করতে ইচ্ছে হয়। 
    আশা করি আপনিও তাদের মত এত দ্রুত টাইপিং করতে বা শিখতে চান?


    যদি আপনার মনে হয় হ্যাঁ। তাহলে পোস্টটি আপনাকে টাইপিং শিখতে সাহায্য করবে।


    প্রিয় বন্ধু, টাইপিং এখন আপনার, আমার, সবার জণ্যই খুবই গুরুত্বপূর্ণ।


    আপনি অফিসে কিংবা অন্য কোথাও কম্পিউটারে কাজ করেছেন বা কাউকে করতে দেখেছেন, তাহলে আপনি কম্পিউটারে টাইপিং-এর প্রয়োজনীয়তা জেনে থাকবেন।


    টাইপিং করার অন্যতম একটি পদ্ধতি হলো Touch Typing.


    Touch Typing কাজ জানার আগে জেনে নেয়া দরকার Touch Typing জিনিসটা কি?


    কিবোর্ডের দিকে না তাকিয়ে শুধু কম্পিউটারের স্ক্রিনে তাকিয়ে স্পর্শের মাধ্যমে টাইপ করার পদ্ধতিকে Touch Typing বলা হয়। কিন্তু এধরনের টাইপিং এ স্পর্শ তেমন ভাবে জড়িত নয়, এধরনের টাইপিং সঠিক ও ভাল ভাবে দ্রুততার সাথে করার জন্য আপনাকে অবশ্যই বেশি প্রশিক্ষণের সাথে কঠোর পরিশ্রমী হতে হবে। কারন এই Touch Typing পদ্ধতিটি অনেকাংশেঔ পেশী মেমরির উপর নির্ভর করে।


    Touch Typing পদ্ধতিতে টাইপিং করার জন্য অবশ্যই আপনাকে হাতের ১০ টি আঙ্গুল দিয়ে করতেই হবে। এই পদ্ধতির টাইপিং অনেক দ্রুত টাইপিং হাওয়ার প্রধান কারনই হল হতের সব আঙ্গুলের ব্যবহার।


    Touch Typing এর কাজ ভালো ভাবে শেখার বা জানার জন্য অবশ্যই সঠিক উপায়টি আপনার জানা থাকতে হবে এবং এই Touch Typing এর জন্য সবচেয়ে বেশি গুরুত্ববহন করে প্রতিদিন অনুশীলন। কেননা অনুশীলনে আপনি যত বেশি মগ্ন থাকবেন, আপনার টাইপিং তত বেশি দ্রুত হবে।


    জেনে নেয়া যাক Touch Typing কিভাবে শিখবেন কিংবা করবেন।


    Touch Typing এর সবচেয়ে সহজ মাধ্যম:-


    Touch Typing এর জন্য আপনার আঙ্গুলের নিজস্ব অবস্থান বিদ্যমান। পত্যেকটি আঙ্গুলের অবস্থান কোথায় থাকবে বা হবে তা সঠিক ভাবে জানা থাকতে হবে এবং আপনাকে সেই রকম করেই প্রতিদিন অনুশীলন করে নিতে হবে।


    Touch Typing এর জন্য ককম্পিউটারের সামনে বসার নিয়ম:


    Touch Typing এর জন্য কম্পিউটারের সামনে আপনাকে সঠিকভাবে বসতে হবে। এর কারণ হল অনেক সময় ধরে আপনাকে কম্পিউটারে টাইপিং করতে হবে। আপনি ঠিক করে কম্পিউটারের সামনে না বসেন, তাহলে কিছু সময় ধরে বসে থাললেই পিঠ, ঘার ও আঙ্গুলে ব্যাথা করা শুরু করবে।


    Touch Typing পদ্ধতিতে টাইপিং করার জন্য সঠিকভাবে বসার নিয়মঃ-
    ১. প্রথমত আপনি সোজা ভাবে কম্পিউটারের সামনে বসুন।
    ২. আপনার কম্পিউটারের মনিটর বা স্ক্রিন থেকে প্রায় ৬০ সে. মি. দূরুত্ব বজায় রেখে বসুন।
    ৩. কম্পিউটার বা ল্যাপটপের দিকে কিছুটা ঝুকে বসে নিন।
    ৪. কম্পিউটার বা ল্যাপটপের ৪৫° কোণে তাকিয়ে কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করা উত্তম।


    আপনার হাত ল্যাপটপ বা কম্পিউটারের উপর হালকা করে রেখে নিন।


    হাতের আঙ্গুল একটু বাকা করে সবসময় সঠিকভাবে সঠিক key এর উপর রাখুন।


    কিবোর্ডের Home Key:
    প্রথমে আপনার বাম হাতের চারটি আঙ্গুল হালকা করে কিবোর্ডের ASDF এই বাটনগুলোর উপরে রেখে নিন। কিবোর্ডে একটু ভাল করে লক্ষ্য করলে দেখতে পারবেন F বাটনিতে হলকা অংশে একটু অন্যরকম। F বাটনটিতে যে আঙ্গুলটি রাখবেন সে আঙ্গুল দিয়ে G বাটনটি চাপতে হবে। অর্থাৎ বাম হাতের চারটি আঙ্গুল দিয়ে আপনি ASDFG এই পাঁচটি বাটন চাপবেন। 


    তারপর আবার আপনার ডান হাতের চারটি আঙ্গুল হালকা করে কিবোর্ডের ;LKJ এই বাটনগুলোর উপরে রেখে নিন। একইভাবে কিবোর্ডে একটু ভাল করে লক্ষ্য করলে দেখতে পারবেন J বাটনিতে হলকা অংশে একটু অন্যরকম। J বাটনটিতে যে আঙ্গুলটি রাখবেন সে আঙ্গুল দিয়ে H বাটনটি চাপতে হবে। অর্থাৎ বাম হাতের মতই ডান হাতের চারটি আঙ্গুল দিয়ে আপনি ;LKJH এই পাঁচটি বাটন চাপতে হবে। 


    উপরে বর্নানাকৃত ASDF বাটন এবং ;LKJ বাটনই হল Home Key বাটন। টাইপিং করার সময় হাত সবসময় এ বাটনগুলোর মধ্যই রাখতে হবে। যদি আপনি অন্য কোন বাটন চাপেন, তাহলে অন্য বাটন চাপার পর পুনরায় আপনাকে আঙ্গুল Home Key তে নিয়ে আসতে হবে।


    কিবোর্ডের অন্যান্য বাটন
    আপনি আপনার বাম হাতের যে আঙ্গুল দিয়ে ASDF বাটন চাপবেন ঐ আঙ্গুল দিয়ে QWER বাটনগুলো চাপবেন। যে আঙ্গুল দিয়ে R বাটনটি চাপবেন ঐ আঙ্গুল দিয়ে T বাটনটিও চাপতে হবে।


    আবার, আপনি আপনার ডান হাতের যে আঙ্গুল দিয়ে ;LKJ বাটন চাপবেন ঐ আঙ্গুল দিয়ে POIU বাটনগুলো চাপবেন। যে আঙ্গুল দিয়ে U বাটনটি চাপবেন ঐ আঙ্গুল দিয়ে Y বাটনটিও চাপতে হবে।
    আর আপনার বাম হাতের চারটি আঙ্গুল দিয়ে আবার ZXCV এই চারটি বাটন চাপবেন। হাতের যে আঙ্গুল V বাটনে পরবে ঐ আঙ্গুল দিয়ে B বাটনটি চাপতে হবে।


    এমনিভাবে আপনার ডান হাতের চারটি আঙ্গুল দিয়ে আবার /.,M এই চারটি বাটন চাপবেন। হাতের যে আঙ্গুল M বাটনে পরবে ঐ আঙ্গুলটি দিয়ে N বাটনটি চাপতে হবে।
    সবসময় যে কোন বাটনই চাপেন হাত পুনরায় Home Key তে নিয়ে আসবেন।বৃদ্ধাঙ্গুলি ব্যবহার করে Space Bar বাটনটি চাপুন।


    কিছুদিন কিবোর্ডে না তাকিয়ে এভাবে টাইপিং এর অনুশীলন করলে আপনি দ্রুত টাইপিং শিখে যাবেন।