ল্যাপটপ বা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করতে চাচ্ছেন



    আমরা সকলেই মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে থাকি। মোবাইলে ইন্টারনেট ব্যবহার করা পানির মত সহজ বললেও চলে। কখনো কি আপনি ল্যাপটপ বা কম্পিউটার দিয়ে ইন্টারনেট ব্যবহার করেছেন কিংবা কাউকে ব্যবহার করতে দেখেছেন। 






    ল্যাপটপ বা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করা একটু কঠিন বটে। 
    যদি খুব সহজে ল্যাপটপ বা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করতে চান, তবে এই পোস্টটি আপনার জন্য। আপনি সহজ ভাবেই আপনার কম্পিউটার বা ল্যাপটপের মধ্যে ইন্টারনেট সংযোগ ব্যবহার করে মোবাইল ফোনের চেয়ে দ্রুত কাজ করতে পারবেন।


    Tipsবাংলা সইটে আপনাদের সকলকে সাগতম।


    সহজে ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার ও ল্যাপটপ বা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ করে ব্যবহার করার উপায় এই পোস্টে জানাব।


    প্রযুক্তির অন্যতম এক নির্দশন হল ইন্টারনেট। বর্তমানে আমরা ইন্টারনেট ছাড়া প্রায় অচল বললেই চলে। ইন্টারনেট ব্যবহার করাটা বর্তমানে খুবই স্বাভাবিক বিষয়। ইন্টারনেট ব্যবহার করেনি, এমন মানুষ খুজে পাওয়া খুবই বিরল।


    আমরা সকলেই আমাদের হাতে থাকা স্মার্টফোন দিয়ে ইন্টারনেট ব্যবহার করে থাকি। আমাদের হাতে থাকা স্মার্টফোনে মাত্র একটি ক্লিক করলেই ইন্টারনেট কানেকশন অন হয়ে যায়, ফলে খুব সহজেই আমরা স্মার্টফোনে ইন্টারনেট ব্যবহার করতে পারব।


    তখনই আমরা সমস্যায় পড়ি, যখন আমরা নতুন কম্পিউটার ব্যবহারকারী হই কিংবা আগে কখনো কম্পিউটারে ব্যবহার করি নি। চলুন এখনি জেনে নেই আমরা কম্পিউটার বা ল্যাপটপ দিয়ে কিভাবে ইন্টারনেট ব্যবহার করব?


    স্মার্টফোনের মত কম্পিউটার বা ল্যাপটপে ক্লিক করলেই ইন্টারনেট চালু হয়ে যায় না। যদি আপনি কম্পিউটারে ইন্টারনেট চালু করতে চান, তাহলে অবশ্যই আপনাকে প্রয়োজনীয় কিছু সেটিংস করে নিতে হবে।


    অনেকেই শুধু মাত্র কম্পিউটারের এই সেটিংস এর জন্য এতে ইন্টারনেট ব্যবহার করা কঠিন কাজ মনে করে। কিন্তু এই ধারনাটি সসম্পূর্ণ ভুল।


    যদি কম্পিউটারে ইন্টারনেট কিভাবে ব্যবহার করতে হয় তা আপনার জানা থাকে, তাহলে কম্পিউটারে বা ল্যাপটপে ইন্টারনেট ব্যবহার পান্তা ভাতের মতোই।


    আমাদের ব্যবহারকৃত কম্পিউটারে মধ্যে ইন্টারনেট ব্যবহার করার অনেক পদ্ধতি আছে। আমরা জানব এর মধ্যে ব্যবহৃত সবচেয়ে সহজ ও বহুল দুটি মাধ্যম।
    ১. ব্রডব্যান্ডের মাধ্যমে। 
    ২. মোবাইলের ডাটার মাধ্যমে।


    ব্রডব্যান্ডের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার:
    বর্তমানে ব্রডব্যান্ডের দিয়ে কম্পিউটারে বা ল্যাপটপে ইন্টারনেট ব্যবহারকারী সংখ্যা অনেক। এটি খুবই সহজ একটি পদ্ধতি। এমনকি এতে সবচেয়ে বেশি ইন্টারনেট স্পিড পাওয়া যায়। এর জন্য প্রয়োজন :-
    ১. রাউটার।
    ২. ব্রডব্যান্ডের কানেকশন এবং
    ৩. ইন্টারনেটের ক্যাবল।


    এসব প্রয়োজনীয় উপাদানগুলো আপনার কাছে থেকে থাকে, তাহলে আপনার ল্যাপটপ বা কম্পিউটারে আপনি সহজেই ইন্টারনেট সংযোগ করতে পারবেন।


    প্রথম রাউটারের আউটপোট পোর্টের মধ্যে ইন্টারনেট ক্যাবলের অংশটি সঠিক ভাবে কানেক্ট বা সংযোগ করে নিন।


    তারপর ইন্টারনেট ক্যাবলেটিতে আরেকটি অংশ আপনার চোখে পড়বে। এটি কম্পিউটারের CPU-তে থাকা Ethernet নামক পোর্টের সাথে সংযোক্ত করুন।


    ক্যাবলেটি Ethernet নামক পোর্টের সাথে যুক্ত করলেই লাইট জ্বলবে। ফলে আপনি বোঝতে পারবেন যে, আপনার কম্পিউটারে বা ল্যাপটপে ইন্টারনেট ক্যাবলটি সংযোগ হয়েছে।


    কম্পিউটারের স্ক্রিনে গিয়ে রাউটারটি সেটআপ দিয়ে নিন।


    যদি আপনি রাউটার সেটআপ না করতে পারেন তবে, কম্পিউটারের ডানপাশে নিচে টাস্কবারে নামক অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। তারপর কিছু অপশন দেখতে পাবেন, এগুলোর মধ্যে "Network Internet Access" অপশন দেখতে পাবেন, এটিতে click করুন।


    ফলে রাউটারের সাথে আপনার কম্পিউটার বা ল্যাপটপটি সংযোগ হয়ে যাবে। যদি কোন কারনে না হয়, তাহলে যে উইন্ডো পেইজ open হবে, সেটির ঠিক নিচে "Open Network & Sharing Center" নামক অপশনটিতে click করুন।


    এরপর আপনার সামনে কতগুলো অপশন আসবে। বামপাশের দিকে ভাল করে একটু লক্ষ করলে দেখবেন "Change Adapter Settings" নামক আপশন রয়েছে। এতে click করে নিন।


    এরপর Local Area Connection নামক একটি অপশন পাবেন। এটিতে রাইট click করুন যদি তা ইনেবল না থাকে। তারপর কম্পিউটার বা ল্যাপটপটি রাউটারের সাথে connect হবে।




    দ্বিতীয় সহজ সেই পদ্ধতি জেনে নেয়া যাক।


    মোবাইল বা স্মার্টফোন থেকে ডাটা দিয়ে ল্যাপটপে বা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার।


    ল্যাপটপে বা কম্পিউটারে আপনার হাতে থাকা মোবাইল ডেটা দিয়ে ইন্টারনেট মাধ্যমটি হলো "Wifi Tethering".


    Wifi Tethering দিয়ে খুব সহজে উপায়ে ল্যাপটপে বা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করা য়ায়। Wifi Tethering দিয়ে ল্যাপটপে বা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের উপায় জেনে নেই:-


    প্রথম আপনার হাতে থাকা স্মার্টফোনের ডাটা অন করে নিন।
    এবার আপনার মোবাইলের সেটিংস অপশনে যান। গিয়ে portable hotspot বা hotspot নামক সেটিংসটি খুঁজুন। এতে click করে ওন করে নিন।


    আপনার ল্যাপটপ বা কম্পিউটারের ডান পাশে নিচে তাকালেই wifi নামক অপশন আপনার চোখে পড়বে। এটিতে click করে নিন।


    আপনার কম্পিউটার বা ল্যাপটপে wifi নামক অপশন অন করার সাথে সাথে, পাশে থাকা সকল hotspot লিস্ট আপনার স্ক্রিনে দেখাবে।


    এ সকল hotspot লিস্ট থেকে আপনি আপনার ফোনের নাম দেখতে পাবেন।এবং সেটিতে click করে নিন।
    তারপর লক্ষ করলেই দেখতে পাবেন আপনার কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট সংযোগ হয়ে গেছে।


    প্রিয় বন্ধু, আশা করি কিভাবে কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট সংযোগ দিতে বা ব্যবহার করতে হয় বোঝতে পেরেছেন। 


    যদি উপরোক্ত উপায়ে আপনার ল্যাপটপ বা কম্পিউটারে ইন্টারনেট চালাতে কোনো সমস্যা হয় বা না পরােন, তাহলে আমাদের কমেন্ট করুন।