টেলিগ্রামে আপনাকে কেউ ব্লক করেছে? হ্যা/ না







    বর্তমান বিশ্বে টেলিগ্রামের জনপ্রিয়তা হোয়াটসঅ্যাপের মতোই বেড়ে চলেছে। Telegram হয়তো আপনিও ব্যবহার করছেন। কেউ Telegram এ আপনাকে block করেছে কি? চলুন জেনে নেই এর উপায়গুলো






    এই সময় ডিজিটাল ডেস্ক: বর্তমান সময়ের অন্যতম একটি ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিস হল telegram. বলা যায় যে এটি WhatsApp এর বিকল্প একটি প্ল্যাটফর্ম। Telegram এ সবচেয়ে বেশি দেয়া হয় গ্রাহক-সুরক্ষার । এই প্লাটফর্মে মেসেজিং, ভিডিও কল, ভয়েস কল, ফাইল শেয়ারিং ইত্যাদি ফিচার রয়েছে। যা গ্রাহক সহজেই ব্যবহার করতে পারে। এই কোম্পানির Secret Chat ফিচারও বিদ্যমান রয়েছে। বর্তমানে প্রায় 50 কোটির বেশি Android ব্যবহারকারীরা Google Play Store এর মধ্য থেকে এই মেসেজিং অ্যাপটি download করেছেন।






    Telegram এর মধ্যেও সকল মেসেজিং প্ল্যাটফর্মের মতো যে কোন ইউজারকে block করা সম্ভব। কেউ Telegram-এ আপনাকে block করেছে, আপনি তাকে আর কোন প্রকার মেসেজ কিংবা কল করতে পারবেন না। কিন্তু কে ব্লক করেছে আপনাকে, তা বুঝতে পারবেন কী ভাবে?






    আনসেন্ট মেসেজ


    আপনি যদি কাউকে মেসেজ বা কল দেন সে মেসেজ বা কল যদি শুধু sent হয় কিন্তু delivery না হয়, তাহলে ঐ ব্যক্তি আপনাকে Telegram-এ ব্লক করেছে। আবার অপর প্রান্তের ব্যক্তিটি ofline এ থাকলে অথবা অ্যাকাউন্ট delete করে ফেললে মেসেজ delivery হবে না। এ জন্য, এই ফিচারে কেউ আপনাকে block করেছে কিনা, তা নিশ্চিত ভাবে বলা সম্ভব নয়।






    ডিসপ্লে পিকচার 


    Telegram-এ আপনাকে কেউ block করেছে এমনটি মনে করে থাকেন, তাহলে ঐ ব্যক্তির profile এ যান এবং গিয়ে ছবি দেখুন। যদি সে ব্যক্তি আপনাকে block করে থাকে, সেখানে কোন ছবি দেখা যাবে না। কিন্তু সেই ব্যক্তি তার account এর ছবি delete করে থাকে, তখনও Telegram account এ ছবি দেখা যাবেঁ না।






    স্টেটাস


    শেষ কখন Telegram এর মধ্যে কোনও ব্যবহারকরী online এ ছিলেন, সেটা দেখা যায়। এই অপশনটিকে disable করে রাখার সিস্টেম রয়েছে। কেউ Telegram-এ আপনাকে block করলে ঐ ব্যক্তির কোন স্ট্যাটাস আপনি দেখতে পারবেন না। সে যদি online এ আসে তবেও আপনি তার আইডি active status দেখবেন না। আপনি শুধু দেখবেন 'Long time ago'.






    এমন অবস্তায় আপনি অন্য একটি Telegram এর account মাধ্যমে সে ব্যক্তির account স্টেটাস দেখতে পারবেন। যদি অন্য account থেকে ঐ ব্যক্তির Telegram আইডি দেখা যায় তাহলে বুঝবেন সে আপনাকে block দিয়েছে। কোনও নির্দিষ্ট উপায় না থাকলেও উপরোক্ত বিষয়গুলো বিশ্লেষণ করলেই বুঝতে পারবেন আপনাকে কেউ block করেছে কি না।