চুরি হওয়া স্মার্ট ফোনের সব তথ্য ডিলিট করুন


    Smartphone Data erase after Lost: চুরি হওয়া স্মার্টফোন খুঁজে পাওয়া অনেক দুষ্কর হলেও, সেই ফোনে সেভ করে রাখা বিভিন্ন জরুরি তথ্য মুছা তার থেকে মুশকিলের। তাহলে জেনে নেয়া যাক চুরি যাওয়া ফোনের সব ডেটা মুছে ফেলার সহজ একটি উপায়।




    চুরি হবার পর যেহেতু আপনার ফোনটি চোরের হাত থাকবে। চোরের হাতে ফোনটি থাকলেও আপনি বাড়ি থেকেই সেই ফোনের সব তথ্য ডিলিট করতে পারবেন।


    এই সময় ডিজিটাল ডেস্ক:  বর্তমানে smartphone আমাদের প্রায় সবার জীবনের একটি অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়ে। smartphone এর মধ্যেই অনেক রকম ব্যক্তিগত ডেটা ও তথ্য থাকে। আর্থিক যেমন বিভিন্ন bank অথবা bkash ও আরো অন্যান্য লেনদেনের নথি আমরা আমাদের smartphone এর মাধ্যে রেখে থাকি। এজন্যই smartphone চুরি হয়ে গেলে ঝামেলার কমতি থাকে না। যদি ভুল হাতে কখনো এ ধরনের ব্যক্তিগত তথ্য ও ডেটা পৌঁছে যায়, তবে আপনি মানসিক ও আর্থিক ক্ষতর শিকার হতে পারেন। এ রকমের বিভিন্ন সমস্যা সমাধানে Android ব্যবহারকারীরা তাদের চুরি যাওয়া ফোনের মধ্য থেকে গুতরুত্বপূর্ণ সব তথ্য ও ডেটা delete  করে ফেলতে পারেন। চুরি কিংবা হারিয়ে যাওয়া ফোনের সব ডেটা ও তথ্য বাড়িতে বসেই delete করবেন কী ভাবে, জেনে নেয়া যাক উপায়গুলো।



    ফোন চুরি কিংবা হারিয়ে গেলে ফোন খুঁজে পাওয়ার চেষ্টা করতে হবে।আপনি আপনার ফোনের অবস্থান জানতে চাইলে আপনার smartphone এর ডেটা ও লোকেশন সার্ভিস 
    enable থাকতে হবে। একইসাথে, আপনার ডেটা ও তথ্য delete করার জন্য সক্রিয় ইন্টারনেট কানেকশন অত্যবশকীয়।



    চুরি যাওয়া ফোন খুঁজে পাওয়ার উপায় কি?


    * আপনার হাতে থাকা যেকোন ফোনের ব্রাউজার থেকে Google এর Find My Device নামক ওয়েবসাইট open করুন। Google এ গিয়ে সার্চ করলেই এই ওয়েবসাইটি পেয়ে যাবেন।

    * আপনার চুরি হওয়া ফোনের মধ্যে যে Google account অর্থাৎ gmail বা email লগ-ইন করা ছিল, সে gmail বা email ব্যবহার করুন। এবং ওয়েবসাইটে লগ-ইন করে নিন।

    * তারপর Find My Device নামক এই ওয়েবসাইটি চরি হওয়া ফোনের লোকেশন বের করার কাজ শুরু করে দিবে। যদি এই gmail বা email একাধিক ডিভাইসের মধ্যে লগ-ইন করা থাকে, তাহলে চুরি হওয়া ফোনটি Select করুন।

    * যদি Find My Device নামক এই ওয়েবসাইটি লোকেশন খুঁজে পায়, তবে Google Maps এর মধ্যে ঐ ফোনের লোকেশন দেখা যাবে।

    * আপনি map এর মধ্যে চুরি হওয়া ফোনের ডিরেকশন দেখতে পারবেন। এমনকী ঐ ফোনটিকে অ্যাকসেসও করতে পারবেন। মনে রাখতে হবে লোকেশন নামক সার্ভিসটি চুরি যাওয়া ফোনে অন থাকতে হবে।




    চুরি হওয়া ফোনের ডেটা ও তথ্য বাড়িতে বসে থেকেই delete করা যাবে কী ভাবে?


    Find My Phone এর মাধ্যমে ফোনের লোকেশন এর সাথে সাথে সব ডেটা delete করতে পারেন।
    এর উপায়সমূহঃ

    * Find My Device নামক ওয়েবসাইটি open করুন।

    * তারপর লগ-ইন করুন ও করার পরে Erase Device নামক একটি অপশন পাবেন।

    * এই অপশনটিতে select করে Confirm বাটনে Click করে নিন।

    * তারপর Google অ্যাকাউন্টটি verify করে নিন।

    * কিছুক্ষনের মধ্যেই চুরি যাওয়া ফোনটির সব ডেটা delete হয়ে যাবে।

    * কিন্তু এর পরে আপনার ফোন খুঁজে পাওয়া সম্ভব হবে না।