Health Tips Bangla - বর্ষার মৌসুমে শরীরে চুলকানি প্রতিরোধ


    বৃষ্টির পানি জমে ও শরীরের ঘামে হাতে-পায়ে ফাংগাস ইনফেকশন হওয়ার সম্ভবনা অনেক। এর থেকে সাবধান থাকা জরুরি। সতর্ক করলেন ডার্মাটোলজিস্ট ডা. সন্দীপ রায়।

    ফাংগাল ইনফেকশন (Fungal infection) দেহের সব জায়গায় হতে পারে। তার মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় হাত ও পায়ের আঙুলের ফাঁকে। এটি হওয়ার কারন হল আদ্রতা। জমে থাকা পানি, মুছার পরও পরিষ্কার হয় না সম্পূর্নরূপে। ঘরের নানা কাজ করায় সাধারনত মহিলাদেরই এই রকম চুলকানি বেশি হয়। যার ফলে এর নাম দেয়া হয়েছে ‘হাউসওয়াইফ ফাংগাল ডার্মাটাইটিস’। তাছাড়াও চাষি, শ্রমিক, রাজমিস্ত্রিদের ক্ষেত্রে এটি লক্ষ্য করা যায়। এ মৌসুমে কারো কারো রাস্তার জমা পানি পেরিয়ে যাওয়া-আসাতেও ইনফেকশন হয়ে থাকে। ইমিউনিটি কম হওয়ার কারণেও অনেকের ‘রিপিটেটিভ ফাংগাল ইনফেকশন’ হয়। ইমিউনোসাপ্রেসেন্টদেরও ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে। তার মধ্যে অন্যতম হল ডায়াবিটিসে আক্রান্ত রোগী। এঁদের পায়ে বেশিরভাগ হয়ে থাকে। এ ক্ষেত্রে সুগার নিয়ন্ত্রণে রাখা জরুরি। তাছাড়াও যারা ইমিউনোসাপ্রেসেন্ট ওষুধ সেবন করেন ও দীর্ঘদিন ধরে স্টেরয়েড খাচ্ছেন, তাঁদের এ ক্ষেত্রে ঝুকি বেশি। কেমোথেরাপির ওষুধ খাওয়া রোগীরা এবং রিউমাটোলজি-অঙ্কোলজির রোগীদেরও হবার সম্ভাবনা থাকে। স্থূলতার সমস্যা থাকার পরও অনেক সময় ইনফেকশন হওয়ার কারন হল শরীরে ঘাম জমে থাকা।



    শরীর চুলকায়, পায়ের আঙুলের মধ্যে গোল অনেকটা দেখতে চাকার মতো , একে বলা হয় রিংওয়ার্ম। এ ক্ষেত্রে তৃতীয় ও চতুর্থ আঙুলের মাঝের ‘ওয়েব স্পেসে’ বেশি হয়ে থাকে। আঙুল ফুলে যায়,দেখতে অনেকটা দুধের সরের মতো জমে থাকে, যা আঙুল থেকে উপরের দিকে ওঠে, অধগোড়ালির দিকেও যায় একে বলা হয় টিনিয়া পিডিস। এটির সাথে একটা ইস্ট থাকে, যার নাম হল ক্যানডিডা। কিছু কিছু সময় নখ সবুজ বা কালো হয়ে পড়ে টিনিয়া আঙ্গুয়াম এর ফলে।





    সমাধানের উপায়


    শরীর ভেজা না রেখে শুকনো রাখুন। বর্ষার মৌসুমে শরীরে দীর্ঘসময় ধরে জল লেগে থাকলে, গরম পানি অ্যান্টিসেপটিক সোপ দিয়ে ভালভাবে শরীর ও হাত-পা ধুয়ে নিন। হাতের নাগালে কোন প্রকার অ্যন্টিসেপটিক না থাকলে, সাবান দিয়ে পরিষ্কার করে নিন। ভালভাবে মুছে নিন। অ্যান্টিফাংগাল পাউডার থাকলে ব্যবহার করুন।ভাল না হলে নিকটস্ত ডার্মাটোলজিস্টের সনাপন্ন হন। তাঁর নির্দেশনা অনুযায়ী ওষুধ সেবন করুন। নিজের মন মতো কোন ঔষধ সেবন করবেন না। রিউমাটয়েড আর্থারাইটিসের সমস্যার ফলে বয়স্কদের পায়ের আঙুল বেঁকে যায় ও হলকা জল জমে থাকে।

    Post a Comment

    0 Comments