Blood pressure measureme 2022-2023


    উচ্চ রক্তচাপ (High blood pressure) প্রেসার যা দিন দিন বেড়েই চলেছে। প্রতিটি রোগ নিয়ন্ত্রণে করতে কিছু খাবার পরিহার করতে হয়। তেমনি high blood pressure হলে আমাদের কিছু খাবার বর্জন করতে হয়। তবে এই উচ্চ রক্তচাপ (High blood pressure) হওয়ার জন্য কিছু খাদ্য অভ্যাস দায়ী। কেউ কেউ আবার না জেনে ক্ষতিকর এই খাদ্যগুলো খায়। যার ফলে high blood pressure বৃদ্ধি পাচ্ছে।

    Blood Pressure measure 

    এক জন সুস্থ মানুষের দেহে স্বাভাবিক ব্লাড প্রেসার হল- ১২০/৮০ মিলিমিটার মার্কারি। আপনার দেহে ব্লাড প্রেসার এর মাত্রা যদি ১৪০/৯০ হয় কিংবা তার চেয়ে বেশি হয়, তখন বুঝতে হবে আপনার উচ্চ রক্তচাপ (High blood pressure) সমস্যা রয়েছে। এভাবে আমরা ব্লাড প্রেসার মাপতে পারি।




    সাধারনত রক্তনালীর মধ্যে রক্ত প্রবাহে কোন প্রকার চাপ সৃষ্টি হলে, তাকে বলা হয় ব্লাড প্রেসার। Blood pressure মূলত সবারই রয়েছে। তবে যখন ব্লাড প্রেসার স্বাভাবিক মাত্রার চেয়ে বেশি হয় কিংবা কমে যায় তাই high blood pressure. উচ্চ রক্তচাপ না থাকলেও আমাদের blood pressure পরীক্ষা করা উচিত। 



    উচ্চ রক্তচাপ (High blood pressure) এর ফলে মানবদেহে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। এমনকি রক্তনালীতে সমস্যা সৃষ্টি হয়ে থাকে। উচ্চ রক্তচাপের কারনে স্ট্রোক, হার্ট অ্যাটাক এর ঝুকি বাড়ে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সবাই সতর্ক থাকতে হবে। উচ্চ চাপ নিয়ন্ত্রণে বেশকিছু খাবার পরিহার করা জরুরী। উচ্চ চাপ নিয়ন্ত্রণে যে খাবার গুলো বর্জন করতে হবে:




    ১.বিরিয়ানি
    বিরিয়ানি পছন্দ না এমন মানুষ খুজে পাওয়া প্রায় অসম্ভব। উচ্চ রক্তচাপ দেহে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি করে। বিরিয়ানি খেলে রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে থাকে না। তাই বিরিয়ানিতে থাকা মসলা, তেল ও লবণ বর্জন করুন। আমাদের সকলের উচিত এ বিষয়ে সতর্ক থাকা।




    ২. চিপস বা লবণাক্ত খাবার
    চিপস বাচ্চাদের পাশাপাশি বড়দেরও প্রিয় খাবার। চিপস খেতে সুস্বাদু হলেও যাদের উচ্চ রক্তচাপ এর সমস্যা আছে, তাদের জন্য চিপস খুবই ক্ষতিকর। কারণ চিপসে থাকে বেশি মাত্রায় লবন লবণ। আমরা জানি লবণ দেহের পানি ধরে রাখে। যার ফলে ব্লাড প্রেসার বৃদ্ধি পায়। তাই সকলের উচিত চিপস এড়িয়ে চলা। আবার যাদের ডায়াবেটিস রোগে আক্রান্ত তাদেরও চিপস বর্জন করতে হবে।




    ৩. চাইনিজ খাবার
    চাইনিজ খাবার দেখলেই জেন জিবে জল এসে যায়। কিন্তু সুস্বাদু এই খাবার উচ্চ রক্তচাপের সমস্যায় জন্য দায়ী। কিছু কিছু চাইনিজ খাবারে আজিনামোটো নামক উৎপাদন দেয়া হয়। যা মানবদেহের জন্য ক্ষতিকর। এবং এসব খাবারে অনেক লবণ থাকে। 




    ৪.চানাচুর
    চানাচুর আর মুড়ি মাখা সাথে আমরা সবাই পরিচিত। তবে যাদের উচ্চ রক্তচাপ সমস্যা রয়েছে চানাচুর তাদের জন্য ক্ষতিকর। চানাচুর মানবদেহে রক্তচাপ সহ আরো বিভিন্ন ধরনের রোগ সৃষ্টি করে। চানাচুরে বিদ্যমান লবণও উচ্চ রক্তচাপ (High blood pressure) এর জন্য দায়ী।




    ৫.আচার
    আমাদের রুচি বৃদ্ধিতে আচার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হাই ব্লাড প্রেসারের রোগীদের আচার খাওয়া ত্যাগ করতে হবে। আচারে থাকা লবণ, তেল দেহের জন্য খুবই ক্ষতিকর। তাই দেহের উচ্চ রক্তচাপ (High blood pressure) নিয়ন্ত্রণে আমাদের সতর্ক থাকা জরুরি। 

    Post a Comment

    0 Comments