মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়

    মানসিক ব্যাধি কি?

    মানসিক ব্যাধি হল এক ধরনের ব্যবহারিক বা মানসিক দুর্দশা। যা কোন সামাজিক বা সাংস্কৃতিক কাজের অন্তর্ভুক্ত না। প্রাচীন কাল থেকে আজ পর্যন্ত মানুষ মানসিক সুস্থতার সংজ্ঞা এবং এর গ্রহণযোগ্যতা বিভিন্ন পরিবর্তন করেছেন। তবে মানসিক ভাবে কোন কিছু নিয়ে হতাশাকে মানসিক ব্যাধি বলে।



    মানসিক অসুস্থতার প্রভাব

    মন আর শরীর একটি আরেকটির সাথে উতপ্রেতভাবে জরিত। মন কিংবা মানসিক ভাবে সুস্থ না থাকলে শরীর ও দেহ ভাল থাকে না। মনের ভালো না থাকলে দেহ এমনি অনেকটা অসুস্থ হয়ে পরে। আমাদের শরীরিক কোন অসুখ যেমন জ্বর হলে আমরা এমনিতেও বোঝতে পারি। কিন্তু মানসিক কোন ব্যাধি বা অসুখ আমরা টের পাই না। যা আমাদের শারীরিক ও মানসিক বিকাশে বাধাগ্রস্ত করে।



    তাই সুস্থ-সবল থাকতে আমাদের সকলের উচিৎ মানসিক স্বাস্থ্যের গুরুত্ব সহ যত্ন নেয়া। তবে কর্মব্যস্ততার কারনে আমাদের কাজের চাপ বেড়ে গেছে। যার কারনে বেশিরভাগই আমরা মানসিক ভাবে হতাশায় ভুগি। এ অবস্তায় আমাদের কোন কাজেই মন বসে না। এবং আমরা দুশ্চিন্তায় ভুগি। 




    মানসিক সমস্যা থেকে বাচার উপায়

    মানসিক ভাবে সুস্থ থাকার জন্য আমরা যে সকল কাজগুলো করতে পারি সেগুলো হলো:

    ১. ঘুম: পর্যাপ্ত পরিমান ঘুমানো মাধ্যমে মানসিক ও শারীরিক ভাবে সুস্থ থাকা যায়। ঘুম মস্তিষ্কের রাষায়নিক উপাদানগুলোকে সঠিক ভাবে পরিচালনা করে।

    ২. পু্ষ্টিকর খাবার: দেহকে সুস্থ রাখতে পু্ষ্টিকর খাবারের যেমন বিকল্প নেই, তেমনি পুষ্টিকর খাবার মনও ভালো রাখে। যেমন : আয়রন ও ভিটামিন বি১২ মন ভালো রাখতে সাহায্য করে।

    ৩. সূর্যের আলো: সূর্যের আলোতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন ডি। যা মস্তিষ্কের ক্ষতিকর উপাদান দূর করে। ফলে মানসিক স্বাস্থ্যের উন্নতি সাধন হয়।

    ৪. মাদক: বর্তমানে মাদক আমাদের সমাজের অনেক প্রকট আকার ধারন করেছে। কিন্তু মাদকআসক্ত ব্যক্তিদের মেজাজ খুব চটচটে হয়। আর অনেক সময় আমরা শারীরিক ভারসাম্যও হরিয়ে ফেলি। 

    ৫. ব্যায়াম: নিয়ম অনুযায়ী পর্যাপ্ত পরিমানে ব্যায়াম করলে দেহের সাথে মনও ভালো থাকে। ব্যায়াম আমাদের মনকে প্রশান্তি দেয়। যার ফলে আমরা শারীরিক ভাবেও সুস্থ থাকি।

    ৬. খেলাধুলা: বর্তমান সময়ে আমরা অনেকেই খেলাধুলা বলতে মোবাইল কিংবা কম্পিউটারে গেইম খেলা বুঝি। কিন্তু মন সুস্থ রাখতে খেলার মাঠে গিয়ে খেলায় অংশগ্রহণ বা খেলাধুলা দেখা জরুরি।

    Post a Comment

    0 Comments