White Egg and Red Egg - সাদা ডিম ও লাল ডিমের পার্থক্য



    সাদা ডিম এবং লাল ডিম অর্থাৎ white egg and red egg এ দুটি ডিম আমরা সচরাচর খেয়ে থাকি। দোকানীর কাছে এ দুই রকমের সাদা ডিম এবং লাল ডিম (white egg and red egg) লক্ষ করা যায়। সাদা ডিম এবং লাল ডিম এর মধ্যে কারো কাছে সাদা ডিম প্রিয় আবার কারো কাছে লাল ডিম প্রিয়। আমাদের দেহের জন্য উপকারী সাদা ডিম না লাল ডিম, এটি আমরা অনেকেই জানি না।

    সাদা ডিম ও লাল ডিমের পার্থক্য


    সাদা ডিম এবং লাল ডিম কোনটি খাবেন?

    সাদা ডিম ও লাল ডিম যেটাই হোক ডিম আমাদের সবার প্রিয়। বলতে গেলে ডিম ছাড়া আমাদের চলেই না। ডিমের অসাধারণ স্বাদ এর জনপ্রিয়তা দেখলেই বোঝা যায়। জিভে জল আনা সব স্বুসাদু খাবারেই ডিম দেয়া হয়ে থাকে। ডিম বিভিন্ন ভাবে খাওয়া যায়, এর ভাজা, সিদ্ধ, তরকারি, অমলেট ইত্যাদি। এই খাবারগুলোর অবস্থান স্বাদের দিক দিয়ে সবার শীর্ষে।


    আমিষের খাবারের কথা ভাবলেই, সবার আগে ডিমের কথা মাথায় আসে। ডিম শুধু স্বাদের দিক দিয়েই নয়, দামের দিক দিয়েও গরিব-দুঃখী সবার হাতের নাগালে। এই খাবার গ্রকোন বাধ্য-বাধকতা নেই, ছোট ও বড় সব বয়সী মানুষই ডিম খেতে পারেন। তাই ডিমের জনপ্রিয়তা অনেক।


    ডিম শুধু বর্তমান সময়ে জনপ্রিয় খাবার নয়, পূর্বে থেকেই এটি জনপ্রিয়তার শীর্ষে। পুষ্টির গুরুত্বপূর্ণ উৎস হল ডিম। বর্তমানে ডিম বলতে পোলট্রি, মুরগি বা হাসের ডিম বোঝায়। কিন্তু পূর্বে এগুলো ছাড়াও অনেক ধরনের ডিমের প্রচলন ছিল।আমাদের সভ্যতা দিন দিন অনেক পরিবর্তন হচ্ছে।


    বাঙালির রান্না ঘরে ডিমের আলো সবসময় থাকে। বলতে গেলে রান্না ঘরে ডিম থাকবেই। ডিম সবচেয়ে সহজ, সুস্বাদু খাবার।




    ​সাদা ডিম ও লাল ডিম, ভালো কোনটি?

    আমাদের পাশে সবচেয়ে বেশি পাওয়া দুটি ডিমের একটি হল সাদা ডিম আর একটা লাল ডিম। লালচে বা বাদামি (brown) ব্রেড, ব্রাউন রাইস, ব্রাউন সুগার এ জাতীয় দ্রব্যে পুষ্টি উপাদান বেশি থাকে। ডিমের বেলায় ও কি এটিই হয়ে থাকে? আমরা সবাই কম বেশি জানি যে, লাল ডিমের দামে একটু পার্থক্য দেখা যায়। তাহলে সেটা কি জেনে নেই:



    which egg is good for health

    ইতিহাসে অনেক বিশেষজ্ঞদের তথ্য অনুযায়ী White Egg and red Egg এর মধ্যে তেমন বেশি পুষ্টিগত পার্থক্য নেই। কিন্তু সাদা ডিম ও লাল ডিমের মধ্যে লাল ডিমে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড Omega 3 Fatty Acid বেশি পরিমানে থাকে। তবে এই ফ্যাটি অ্যাসিডের পার্থক্য খুবই কম, যার কোন পুষ্টির পার্থক্য নেই।


    আমরা অনেকেই হয়তো জানি না পোলট্রির মুরগির ডিম সাদা রঙের হয়ে থাকে। পোলট্রির শরীরের সাদা পশম থাকে। অন্যদিকে একটু ভাল করে লক্ষ করলে আমরা দেখতে পাব যে কট মুরগির ও অন্য কিছু মুরগি বাদমি রঙ্গের হয়। শুধু শরীর নয়, সাদা ডিম ও লাল ডিমের মধ্যে তাদের ডিম লাল হয়। কিন্তু পোলট্রি মুরগি খুব দ্রুত বড় হয়ে যায়। এ জন্য সাদা ডিম ও লাল ডিমের মধ্যে বাজারে আপনি এ ডিম বেশি পাবেন।


    তবে কিছু কিছু বিশেষজ্ঞদের ও বৈজ্ঞানিকদের মতে, প্রোটিন, কোলেস্টেরল এবং ক্যালোরির ভারসাম্য দিক থেকে লাল ডিম অন্য ডিম অপেক্ষা ভালে।


    সাদা ও লাল ডিমে ​স্বাদের পার্থক্য :

    আমরা সাধারনত সাদা ডিম ও লাল ডিম দুটিই খেয়ে থাকি। তবে বাস্তবতা এটাই যে, সাদা ডিম ও লাল ডিমে স্বাদগতও কিছু পার্থক্য আছে। প্রথমবার আপনি লাল ডিম খেলে স্বাদের পার্থক্য কিছুটা অনুভব করতে পারবেন। আবার কারো কারো কাছে এ ডিম খুব প্রিয়। এটা এখনও প্রমান হয় নি যে কোন ডিমের পুষ্টি বেশি।


    ​কোন ডিমের দাম বেশি?

    মোটামুটি আমরা সবাই জানি লাল ডিমের দাম একটু বেশি। এই জাতীয় মুরগির সাধারনত অন্য মুরগি থেকে খাবার বেশি লাগে। খাবার বা পরিচর্যা খরচ বেশি লাগে বলে বাদামি ডিমের দাম বেশি। অতিরিক্ত কোন ব্যয় যেহেতু বিক্রতা বহন করবে না। সব সময়ের মত এটিও ক্রেতার উপর চাপিয়ে দেয়া হয়। ডিমের জনপ্রিয়তা বেশি হওয়ায় দাম বাড়লেও এর চাহিদার তেমন প্রভাব পড়ে না। এটি ছাড়া লাল ডিমের দাম বেশি হওয়ার আর কোন কারন নেই। কেননা সাদা ডিম ও লাল ডিমের মধ্যে পুষ্টির দিক দিয়ে কোন পার্থক্য নেই। এক কথায় দামের ও গুণের কোন সম্পর্ক নেই।


    ​সিদ্ধান্ত
    সাদা ডিম ও লাল ডিম গুনগত দিক দিয়ে একই। এক্ষেত্রে যার কাছে যে ডিম প্রিয় সেটি খেতে পারেন। আবার কিনার বেলায় ও যেটি আপনার জন্য ভাল সেটিই গ্রহন করুন। বিশাল কোন পার্থক্য নেই। এক্ষেত্রে আপনার সামর্থ্য ও পছন্দ সবচেয়ে বিবেচ্য বিষয়।

    Post a Comment

    0 Comments