lung diseases symptoms


    ফুসফুসের রোগ হওয়ার সকল লক্ষণ সমূহ

    পৃথিবীতে বায়ু দূষণের মাত্রা দিন দিন বেড়েই চলেছে। যা ফলে মানুষ ফুসফুস জনিত নানা রোগে ভোগছে। এছাড়াও ধূমপান ক্ষতিকর জেনেও, মানুষ ধূমপান করছে। শুধু তাই নয় ধূমপানে আসক্ত মানুষের পরিমান ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ধূমপানে আসক্ত মানুষের ফুসফুস বেশি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হল ধূমপান করা ব্যক্তির থেকে, পাশে থাকা ব্যক্তিও ক্ষতিগ্রস্ত হয়ে থাকে।




    ফুসফুস তার স্বাভাবিক কাজকর্মের ফলে, কিছু সমস্যা রিকভার করে থাকে। তবে দীর্ঘস্থায়ী বায়ু দূষণ এবং ধূমপান ফুসফুসের জন্য মারাত্নক ক্ষতিকর।




    ফুসফুসের সমস্যা বা অসুখ হলে প্রাথমিক ভাবে কিছু লক্ষণ দেখা যায়। এক্ষেত্রে প্রাথমিক পর্যায়ের লক্ষণটি হল শ্বাসকষ্ট। প্রথম অবস্থায় বিষয়টির দিকে মনোযোগ না দিলে ফুসফুসের সমস্যা ক্রমশ বাড়তেই থাকে।




    ফুসফুসে রোগ বা কোন সমস্যা হলে সাধারন কতগুলো লক্ষণ দেখা যায়। নিচে ফুসফুসের রোগের লক্ষন গুলো দেয়া হল:


    ১. বেশ কিছুদিন যাবত শুকনো কাশি হওয়া ফুসফুসের রোগ এর অন্যতম লক্ষণ। এক্ষেত্রে প্রায় ৮ সপ্তাহ ধরে কাশি হলে ফুসফুসে সমস্যার সম্ভবনা থাকতে পারে। তাহলে বুঝতে পারবেন যে শ্বাসযন্ত্রে সমস্যা রয়েছে।




    ২. শ্বাসকষ্ট কোন প্রকার ছোট-খাটো সমস্যা নয়। শরীরচর্চা বা ব্যায়ামের ফলে শ্বাস কষ্ট হতে পারে, এই ভাবনাটি সম্পূর্ণ ভূল। যখন ফুসফুস সমস্যা হয়, রোগী তখন অল্পতেই হাপিয়ে যাবে।



    ৩. যদি আপনার কাশির সাথে কফ হয়। দীর্ঘদিন ধরে এ অবস্থা বিরাজমান হলে তা চিন্তার বিষয়। কিছু ক্ষেত্রে বায়ুপথ কমে গেলে এ সমস্যা হয়।



    ৪. অনেকেই আছে যাদের শ্বাস নেওয়ার সময় বুকের শব্দ হয়। এক্ষেত্রে খুবই সতর্ক থাকতে হবে।



    ৫. হাচি ও কাশির সাথে রক্ত ক্ষরন হলে, খুব দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। এক্ষেত্রে ফুসফুসে সমস্যাও থকতে পারে।



    ৬. বুকে ব্যাথা হলেই আমরা মনে করি গ্যাস্ট্রিক এর সমস্যা। কিন্তু দীর্ঘ দিন যাবত বুকে ব্যাথা হলে ফুসফুসে সমস্যা থাকতে পারে।




    উপরোক্ত লক্ষণগুলো থাকলে নিকটস্থ চিকিৎসকের কাছে যেতে হবে।

    Post a Comment

    0 Comments