causes of severe headache


    সাধারন ভাবে আমাদের মাথা ধরা বা হালকা মাথা ব্যাথা মাঝে মাঝে হয়ে থাকে। এতে ভয়ের কিছু না থাকলেও তীব্র মাথা ব্যাথা খুবই ক্ষতিকর। নানা কারনে তীব্র মাথা ব্যাথা হয়ে থাকে। তবে বেশিরভাগ সময়ে যেসব কারনে তীব্র মাথা ব্যাথা হয়ে থাকে নিচে তা আলোচনা করব। তবে বলা যেতেই পারে মাথা ব্যাথার মূল কারন হচ্চে ঘুম। ঘুম না হলে শরীর স্বাভাবিক থাকে না। তাই আমরা অবশ্যই পর্যাপ্ত পরিমানে ঘুমাব।



    অনবরত মাথা ব্যাথা

    মাথা ব্যাথা বা Headache কে কখনো অবহেলা করা যাবে না। মাথা ব্যাথা হলে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। অনবরত মাথা ব্যাথা হলে প্রাথমিক পর্যায়ে ঘুমানোর চেষ্টা করতে হবে। এবং চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। বিশেষজ্ঞদের মতে, মাথা ব্যথার অসংখ্য কারন আছে। কারো কারো ক্ষেত্রে এটি একটি রোগও হতে পারে।





    মাথাব্যথা বলতে প্রায়ই পুরো মাথায় ব্যথা হিসাবে চিন্তা করা হয়। তবে, তা নয়। সাধারনত মাথার কিছু অংশে ব্যথা হয়ে থাকে। যা আমরা বুঝতে পারি না। তবে মাথার পুরো অংশে যে ব্যাথা হয় না তা নয়। কিছু কিছু ক্ষেত্রে মাথার পুরো অংশে ব্যাথা হয়ে থাকে।





    অন্যদিকে ছয় মাস কিংবা বছরে যদি আপনার একবার মাথা ব্যথা হয়ে থাকে তাহলে আপনি আশঙ্কা মুক্ত। তবে অল্প কিছুদিন পর পর বা মাঝে মাঝে মাথা ব্যথা হলে ডাক্তারের পরামর্শ গ্রহন করুন।





    ​টেনশন থেকে মাথা ব্যাথা

    অনেক সময় আমাদের মাথার পিছনে ব্যাথা অনুভব হয়। এইটি হচ্ছে টেনশন থেকে মাথা ব্যাথা। এক্ষেত্রে ঘাড়েও অল্প ব্যাথা হতে পারে। মাথা ভারী ভারী মনে হবে। তারপর ব্যাথা শুরু হবে। এমনও হতে পারে যে এই ব্যাথা কপালে হয়। কপালে ব্যাথা হলে চোখেও ব্যাথা হতে পারে। এক্ষেত্রে অবশ্যই টেনশন করা যাবে না।





    ​চোখের থেকে মাথা ব্যাথা

    বর্তমানে ছোট-বড় সকলেই চোখের সমস্যা হয়ে যায়। ছোট বাচ্চাদের এখন চোখে চশমা লাগাতে দেখা যায়। চোখের সমস্যা হলে চশমা কিংবা চিকিৎসা গ্রহন না করলে মাথা ব্যাথা হতে পারে। চোখের সমস্যার থেকে ব্যাথা হলে মাথার সাথে কপালেও ব্যাথা হয়ে থাকে। হালকা মাথা টিপলেই এ ব্যাথা কমে যায়।





    ​সাইনাসের ব্যথা

    সাইনাস হল মাথার একটি অংশ। যা ছোট ছোট কুঠুরি এর মধ্যে থাকে ফাপা অংশ বা বাতাস। সাইনাস মূলত মাথা হালকা রেখে থাকে। কোনও কারনে এই অংশে ব্যাথা হলে অসুখ হলে মাথা ব্যাথা হয়ে থাকে। মূলত এই সমস্যার কারনে মাথায় তীব্র ব্যাথা অনুভব হয়। এই সমস্যা হলে এর পাশাপাশি আরো কিছু সমস্যা দেখা দেয়। সেগুলো হল জ্বর, ঠান্ডা, কান ব্যাথা ইত্যাদি। মাথা প্রচণ্ড ভারি মনে হবে।






    ​মাইগ্রেন ও ক্লাস্টার হেডেক

    মাইগ্রেন রোগটা সম্পর্কে আমরা অনেকেই জানি না। বলা যেতেই পারে এটি একটি ভিন্ন রকম অসুখ। মাইগ্রেন হলে প্রথমে মাথার নির্দিষ্ট একটি অংশে ব্যাথা হলেও পরে পুরো মাথায় ব্যাথা ছড়িয়ে পড়ে। মাইগ্রেন এর ফলে চোখেও ব্যাথা হতে পারে।
    যে ব্যাথা দিনের অধিকাংশ সময় হয় তাই ক্লাস্টার হেডেক। মূলত সারা দিন ব্যাথা হয় বলে এই ব্যাথাকে ক্লাস্টার হেডেক বলা হয়। সবচেয়ে বেশি মাত্রায় মাথা ব্যাথা হয় ক্লাস্টার হেডেক হলে। এসমস্যা হলে চোখ জ্বালাপোড়া করে থাকে। চোখ লালচে হয়ে যেতে পারে।

    Post a Comment

    0 Comments