আপনার ল্যাপটপ বা কম্পিউটার থেকে ভাইরাস সম্পূর্ণভারে শেষ করুন।



    সাধারণত আপনার কিংবা আমাদের সবার কম্পিউটার বা ল্যাপটপে যে ভাইরাসের প্রকোপ সবচেয়ে বেশি দেখা যায় তার নাম হল শর্টকাট ভাইরাস। অন্যভাবে যদি বলতে চান এই ভাইরাসটি হল জনপ্রিয় একটি ভাইরাস তাহলেও বলতে পারেন। কেননা বর্তমানে আমাদর ব্যবহৃত ল্যাপটপ বা কম্পিউটারে সবচেয়ে বেশি যে ভাইরাসে আক্রান্ত করে তার নাম হল শর্টকাট ভাইরাস। এর অন্যতম একটি কারন হিসেবে ল্যাপটপ বা কম্পিউটারে পেন্ড্রইভ ব্যবহারকেই বিবেচনা করা হয়। এর মধ্যে যারা নিয়মিত পেন্ড্রইভ ব্যবহার করে তারা বেশি সমস্যার সম্মুখীন হয়। তবে চিন্তা না করে চলুন এই শর্টকাট ভাইরাসটি একটি সহজ সমাধান সম্পর্কে জেনে নেই। এই ভাইরাস দূর করতে প্রথমত আপনাকে উইন্ডোজে কমান্ড প্রমোট এর ব্যবহার সম্পর্কে হালকা জেনে নিতে হবে।


    আপনার ল্যাপটপ বা কম্পিউটার থেকে ভাইরাস সম্পূর্ণভারে শেষ করুন।




    শর্টকাট নামক ভাইরাসটি কী?

    মূলত ভাইরাসের কিছু ধরন প্রকৃতি রয়েছে। এর মধ্যে শর্টকাট ভাইরাসটি হল ট্রোজান। আর এটি Worm এর সাথে মিশে হুবহুব আপনার কম্পিউটার বা ল্যাপটপের ফাইলস এবং ফোল্ডারকে এর শর্টকাট ভাইরাসে পরিনত করে। যখন আপনার ফাইলের মত শর্টকাট ভাইরাস দেখা যাবে, তখন যদি আপনি ফাইল মনে করে এতে ক্লিক করেন সাথে সাথে এই ভাইরাসটি আপনার ল্যাপটপ বা কম্পিউটারে প্রবেশ করে ফেলবে।


    আপনার পেনড্রাইভে শর্টকাট ভাইরাসটি দেখা যাবে যে লেখায়:


    -Advertisement-


    পেনড্রাইভে কয়েকটি মাধ্যমে শর্টকাট ভাইরাস আসতে পারে। তার মধ্যে অন্যতম হল দুটি।


    প্রথমে এই ভাইরাসটি আপনার পেনড্রাইভে কোন ক্রমে ঢুকলেই পেন্ড্রাইভ ফাঁকা দেখায় আর সেখানে একটি শর্টকাট হয়ে থাকে। এটি আপনার পেন্ড্রাইটি যে নামে সেই নামে হুবহু দেখায়। মনেহয় যেন এটিই আপনার পেন্ড্রাইভ। কিন্তু এটি সম্পূর্ণই খালি থাকে।যদি কোন ভাবে না বুঝে কিংবা ভুলে যদি এই শর্টকাটে আপনি ডাবল ক্লিক করে ফেলেন। তাহলে কিন্তু কোন কিছুই ওপেন হবে না। একটু লোডিং হয়ে পুনরায় এই পৃষ্ঠায় চলে আসবে। এর পর সাথে সাথেই শটকার্টটি আপনার ব্যবহৃত ল্যাপটপ বা কম্পিউটারের মধ্যে প্রবেশ করে ফেলবে। তারপর আর কি, যা হবার তাই হয়। কিন্তু এর পর থেকে আপনি যতবার আপনার ল্যাপটপ বা কম্পিউটারে পেন্ড্রাইভ প্রবেশ করান কিংবা লাগান, সেই পেন্ড্রাইভ যেকোন ধরনেরই হোক না কেন শর্টকাট সমস্যাটির সম্মুখীন হতেই হবে।
    -Advertisement-


    দ্বিতীয়
    অথবা এমনও হতে পারে যে, আপনার ব্যবহৃত পেনড্রাইভ এর মধ্যে যতটি ফাইলস কিংবা ফোল্ডার আছে সবগুলোরই আলাদাভাবে একটি বা দুটি শর্টকাট তৈরি হয়ে যাবে। ফলে পেন্ড্রাইভ এর কোন ফাইল মূল ফাইল আর কোনটি শর্টকাট ভাইরাস তা বোঝা খুব মুশকিল হয়ে পড়ে। সাভাবিক ভাবেই আমাদের শর্টকাটে ১/২ টি ক্লিক পড়ে যায়।


    ভাইরাস ডিলিট করার উপায়

    ১) এই শর্টকাট সমস্যায় পড়লে ঠিক প্রথমে আপনাকে আপনার হাতে থাকা কিংবা ব্যবহৃত পেন্ড্রইভটি ফরম্যাট দেয়া। আশা করি এই ফরমেট শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। এখানে সমস্যার বিষয় হল ফর‌মেট দিলে পেনড্রাইভ থেকে শর্টকাট ভাইরাস তো মুছবে কিন্তু এর সাথে সকল দরকারি ফোল্ডার কিংবা ফাইল সব মুছে যাবে। যদি আপনার কোন প্রয়োজনীয় কোন ডেটা না থাকে তবে পেন্ড্রাইভ নিশ্চিন্তে ফরমেট দিয়ে দিন।


    -Advertisement-


    ২) কিছু শর্টকাট ভাইরাস রয়েছে, যেগুলো আপনার পেনড্রাইভটি ল্যাপটপ বা কম্পিউটারে লাগালেই অটো আপনার ব্যবহৃত পিসিতে চলে যায়। এই কারনে প্রথমে আপনার পেনড্রাইভটি পিসিতে প্লাগইন করুন। তারপর পেনড্রাইভ এর মধ্যে থাকা শর্টকাট ভাইরাসগুলো ডিলিট করে নিতে হবে এবং পাশাপাশি আপনার ল্যাপটপ বা কম্পিউটার থেকেও শর্টকাট ডিলিট করতে হবে।


    প্রথমে আপনার ল্যাপটপ বা কম্পিউটারে পেনড্রাইভটি লাগান। তারপর আপনার পিসির মাই কম্পিউটার নামক আপশনে ডাবল ক্লিক করুন। সেখানে আপনার পেন্ড্রাইভটি কি নামে আছে দেখে নিন। দেখবে C, E, D, F, H এই নামের কয়েকটা ড্রাইভ আছে। তার মধ্যে আপনার পেন্ড্রাইভটি কোন ড্রাইভে আছে লক্ষ করুন।


    এবার Administrator হিসাবে কমান্ড আপশনে যান।


    কমান্ড অপশনে যে ড্রাইভে আপনার পেন্ড্রাইভটি আছে সেটি লিখে সার্চ দিন। যেমন: F হলে F লিখুন আর H হলে H লিখে Enter দিন। আপনার পেন্ড্রাইভ এর নাম লিখে শেষে একটি কোলন চিহ্ন দিন।


    এরপর লিখুন del *.Ink এবং আপনার কিবোর্ডের Enter এ ক্লিক করুন। এরপর attrib -s – r -h *.* /s /d /l এই কমান্ড লিখুন ও কিবোর্ড এর Enter বাটন চাপুন।


    এতে যদি কাজ সঠিকভাবে না হয়, তাহলে আপনার ল্যাপটপ বা কম্পিউটারটি অন্য ভাইরাস এর কবলে পড়েছে। এর জন্য .Ink এর জায়গায় .exe টাইপ করে পুনরায় Enter বাটন চাপুন।


    পিসি
    আপনি পিসি অর্থাৎ ল্যাপটপ বা কম্পিউটার এর যে যে ফোল্ডারে শর্টকাট ভাইরাস আছে সেগুলো সিলেক্ট করে সরাসরি ডিলিট করতে পারবেন। তবে ফলাফল একটু ভিন্ন হবে। কেননা একটু পরই দেখতে পাবেন সেগুলো আবার আপনার পিসিতে চলে এসেছে। একারনে রেজিডিট অপশনের দ্বারা ল্যাপটপ বা কম্পিউটারের রেজিস্ট্রি থেকে এই শর্টকাট ভাইরাস ডিলিট করে নিতে হবে।


    তাই চলে যান আপনার উইন্ডোজটির সার্চ বার অপশনে এবং এরপর regedit লিখে সার্চ করুন।


    রেজিট্রি এডিটরে:


    HKEY CURRENT USER সেখান থেকে Software এরপর Microsoft > Windows > CurrentVersion > Run এ যান।


    এবার যে পেজটি আপনার ল্যাপটপ বা কম্পিউটারের স্ক্রিনে দেখাবে, সেখানে odwcamszas, WXXKYz, ZGFYszaas, OUzzckky এরকম কিছু রেজিস্টি দেখতে পাবেন।এই সবগুলোকে ডিলিট করে নিন।








    আমরা কেউ কেউ ভাবতে পারি যে, আমার কাছে অ্যান্টিভাইরাস software আছে। তবে তো আমার এইসব করার কোন প্রয়োজনই নেই। না, আপনার জন্য এটি গুরুত্বপূর্ণ। কেননা ফোল্ডার বা ফাইল এর নামে এই শর্টকাট ভাইরাসটি হওয়ায় অ্যান্টিভাইরাস গুলো একে ভাইরাস হিসেবে বিবেচনা করে না। আর যদি অ্যান্টিভাইরাস এই শর্টকাট ভাইরাসকে শনাক্ত করতে পারত, তাহলে এই ভাইরাস আপনার পিসিতে থাকতে পারত না। সুতরাং যদি হটাৎ করেও কখনো আপনার ল্যাপটপ বা কম্পিউটারে এ ভাইরাস আপনার চোখে পড়ে, তাহলে এ উপায় ফলো করুন। আবার ইন্টারনেটে অনেক থার্ডপার্টি app রয়েছে। সেগুলো ভাইরাস রিমুভ করার জন্য, কিন্তু এতে কোন লাভ হবে না বরং ক্ষতিই বেশি হবে।

    Post a Comment

    0 Comments